চায়না ডেইলি

ওবামার সফরের কারণে আঞ্চলিক শান্তির আহ্বান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়ার কয়েকটি দেশে সফরের আসায় সংশ্লিষ্ট অঞ্চলে  শান্তির জন্য আহ্বান জানানোর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন, উস্কানিমূলক কিংবা কোনও পদক্ষেপ না নেওয়ার জন্য যাতে করে আঞ্চলিক শান্তি বিনষ্ট হয়। সোমবার চীনের অন্যতম দৈনিক পত্রিকা চায়না ডেইলি খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

সোমবার ভিয়েতনাম যুদ্ধের ৪১ বছর পর এক সময়ের শত্রু ভিয়েতনাম সফরে এসেছেন বারাক ওবামা। এরপর তিনি জাপান সফরে যাবেন। প্রেসিডেন্ট হিসেবে এশিয়ায় ওবামার এটি দশম সফর। ওবামার সফরের প্রেক্ষিতে চীনের বিশেষজ্ঞরা আঞ্চলিক শান্তি বজায় রাখতে উস্কানিমূলক কোনও বক্তব্য না দেওয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন। তাদের মতে, ওবামার সফরে দক্ষিণ চীন সাগরে বিতর্কিত জলসীমা নিয়ে পরিস্থিতি নতুন করে উত্তেজিত হয়ে পড়তে পারে। তারা ভিয়েতনামের ওপর অস্ত্র ক্রয়ে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারেরও আশঙ্কা করেন।

রেনমিন ইউনিভার্সিটি অব চীনের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক জিন কানরং বলেন, এটা ওবামার জন্য এক ধরনের বিদায়ী সফর। এ সফরে তিনি নিজের কূটনীতিক সফলতাকে বৃদ্ধি করতে চাইবেন। এ অধ্যাপক মনে করেন, এটা করতে গিয়ে যেন, এ অঞ্চলের দেশগুলোর স্বার্থে আঘাত না হয়।

চায়না ইনস্টিটিউটস অব কনটেম্পরারি ইন্টারন্যাশনাল রিলেশনস-এর ভাইস-প্রেসিডেন্ট ফু মেঙ্গজাই জানান, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় নিজের অবস্থান শক্তিশালী করতে যুক্তরাষ্ট্র পুরনো বন্ধু থাকার পরও নতুন বন্ধু রাষ্ট্র তৈরি করছে।

আরও পড়ুন:

 

/এএ/