টাইমস অব ইন্ডিয়া

ভারতের সর্ববৃহৎ অস্ত্রাগারে অগ্নিকাণ্ড

ভারতের মহারাষ্ট্রে অবস্থিত সর্ববৃহৎ সেনা অস্ত্রাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৬ সেনাসদস্য নিহত হয়েছেন।এই অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে রয়েছেন একজন লেফটেন্যান্ট কর্নেল ও একজন মেজর। এই ১৬ জন ছাড়াও আহত হয়েছেন আরও ১৭ জন। এ নিয়েই আজকের প্রধান শিরোনাম করেছে টাইমস অব ইন্ডিয়া।

মঙ্গলবার ভোররাতে অস্ত্রাগারের এমন এক অংশে এই আগুনের সূচনা হয় যেখানে সংরক্ষিত ছিল ১৩০ টন মাইন ও বিস্ফোরক। এই আগুন যেন ৭ হাজার একরের অস্ত্রাগারে ছড়িয়ে না পড়ে সেই চেষ্টা করতে গিয়ে প্রাণ হারান সেনাবাহিনীর জওয়ানরা।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা

দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ১৭ জন সেনাকর্মী৷ তাঁদের অবস্থা গুরুতর৷ আহত সেনাকর্মীদের চিকিৎসা চলছে৷ক্ষয়ক্ষতি এড়াতে অস্ত্রাগার সংলগ্ন এলাকার এক হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে৷ভোর রাতে এই অগ্নিকাণ্ডের জেরে অস্ত্রাগার সংলগ্ন এলাকায় ছড়িয়েছে তীব্র আতঙ্ক। উদ্ধারকাজে নেমেছেন জওয়ানরা৷ আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দমকলের ১০টি ইঞ্জিন।      

প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর ও সেনাপ্রধান জেনারেল দলবীর সিং ঘটনাস্থল পরিদর্শন করেন । প্রতিরক্ষামন্ত্রী ঘটনার কারণ নির্ণয়ে তদন্তের নির্দেশ দেন। তিনি বলেন, ‘আপাতদৃষ্টিটে কোন অনিয়ম খুঁজে পাওয়া যাচ্ছে না বলেই মনে করছেন সেনা বিশেষজ্ঞরা। এটা কোন স্যাবোটাজ হওয়ার সম্ভাবনাও খুব কম।’

আরও পড়ুন: ভারতের কেন্দ্রীয় অস্ত্রাগারের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ২০

পুলগাঁওয়ে মঙ্গলবারের এই অগ্নিকাণ্ডটি এই ধরনের তৃতীয় ঘটনা। এর আগে ১৯৮৯ সালে ও ২০০৫ সালে একই রকম অগ্নিকাণ্ড ঘটে। এর মধ্যে ১৯৮৯ সালের আগুনে কোন প্রাণহানি ঘটেনি। তবে ২০০৫ সালের আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ হিসেব করা হয়েছিল ২২ কোটি রুপি।

 

/ইউআর/