টাইমস অব ইন্ডিয়া

মথুরায় সুভাষ ভক্তদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত ২৪

ভারতের মথুরায় একটি সরকারি পার্ক থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করার সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ২৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। বিক্ষোভকারীরা স্বাধীন ভারত সুভাষ সেনা-র সদস্য। তাদের দাবি, তারা নেতাজী সুভাষ চন্দ্র বসুর অনুসারী। এ নিয়েই আজকের প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

toi-4-june-2016

শুক্রবারের ওই ঘটনায় নিহতদের মধ্যে মথুরার পুলিশ সুপার এবং এক পুলিশ কর্মকর্তাও রয়েছেন। বাকিরা বিক্ষোভকারী। তবে পুলিশের দাবি, গুলিবিদ্ধ হয়ে কয়েকজন বিক্ষোভকারী মারা গেলেও অন্তত ১১ জন বিক্ষোভকারী কুকিং গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার হওয়ার কথা জানিয়েছে পুলিশ। এ সময় অন্তত ৪০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়।

২০১৪ সালে তারা ২ দিনের একটি অনুষ্ঠান আয়োজনের জন্য ওই পার্কে অবস্থানের অনুমতি পায় ‘আজাদ ভারত বিধিক বৈচারিক ক্রান্তি সত্যাগ্রহী’ নামের একটি সংগঠন। তার নেতৃত্বে ছিলেন ‘জয় গুরুদেব’ নামের এক লোক, যিনি নিজেকে সুভাষ বসু বলে দাবি করেন। সুভাষ সেনার ব্যানারে ধর্মরক্ষার কথা বলে দুই বছর ধরে জওহরবাগের ২৬০ একর জমি দখল করে রাখেন তারা। এক জনস্বার্থ মামলার জেরে হাইকোর্টের রায় হাতে নিয়ে তাদের উচ্ছেদ করতে যায় পুলিশ। তারপরেই এ সংঘর্ষ হয়।  

বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে বোমা ছুড়ে মারে

জানা গেছে, এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে বৃহস্পতিবার জওহরবাগ এলাকার দখল হয়ে যাওয়া পার্ক থেকে দখলদারদের উচ্ছেদ শুরু করে পুলিশ। কিন্তু ‘আজাদ ভারত বিধিক বৈচারিক ক্রান্তি সত্যাগ্রহী’ নামে যে গোষ্ঠী জমি দখল করে রেখেছিল, তারা সরে যেতে অস্বীকার করে। পুলিশ জানায়, বিক্ষোভকারীরাই প্রথমে পাথর ছোড়ে, তারপর গুলি ছুড়তে শুরু করে তারা। ছোড়া হয় হ্যান্ড গ্রেনেড আর বোমাও।

বিক্ষোভকারীদের ওপর পুলিশ লাঠিচার্জ করে ও কাঁদানে গ্যাস ছুড়ে। এক পর্যায়ে গুলিও ছোড়া হয়। এতে হতাহত হন বেশ কয়েকজন। বিক্ষোভকারীদের গুলিতে প্রাণ হারান এসপি (সিটি) মুকুল দ্বিবেদী ও স্থানীয় ফারাহ পুলিশ স্টেশনের কর্মকর্তা সন্তোষ যাবদ। পরে বিক্ষোভকারীদের নেতা রামবৃক্ষ যাদবকে গ্রেফতার করে পুলিশ।

/এসএ/