দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে পেরে গর্বিত: ওবামাকে মোদি

দুই দেশের দৃঢ় বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ঊর্ধ্বে তুলে ধরে ভবিষ্যতে আরও বেশি অংশীদারিত্ব গড়ে তোলার বিষয়ে একমত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার হোয়াইট হাউসের ওভাল অফিসে উভয় দেশের দুই শীর্ষ নেতা বৈঠক করেন। এ সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন ও মার্টিন লুথার কিং জুনিয়র উপস্থিত ছিলেন। মোদি তখন ওবামাকে বলেন, আমরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছি। আমরা এতে গর্বিত... আমরা এক সঙ্গে কাজ করা অব্যাহত রাখব। বুধবার ভারতের অন্যতম পত্রিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

মঙ্গলবার উভয় দেশ বেশ কিছু গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরের পর মোদি এ মন্তব্য করেন।  বৈঠককালে আন্তর্জাতিক মিসাইল প্রযুক্তি নিয়ন্ত্রণ ও পরমাণু সরবরাহকারী গোষ্ঠী (এনএসজি)তে ভারতের অন্তর্ভুক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে বলে জানান ওবামা। ৪৮ সদস্যবিশিষ্ট এ জোটে অন্তর্ভূক্ত হওয়ার ক্ষেত্রে ভারত সব বাধা অতিক্রম করেছে বলেও উল্লেখ করেন তিনি। আর জবাবে ওবামাকে ধন্যবাদ জানান মোদি।

মঙ্গলবার হোয়াইট হাউসে দুই রাষ্ট্রনেতার দীর্ঘ বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলনে ওবামা জানান, বিশ্বের দুই বৃহত্তম গণতন্ত্র— ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর এবং বিস্তৃত হবে, এটাই স্বাভাবিক।ওবামা জানান, ভারতের সঙ্গে অসামরিক পরমাণু  চুক্তি নিয়ে তারা আরও এগিয়েছেন। তিনি বলেন, ক্রমাগত উন্নতি এবং সমৃদ্ধির জন্য ভারতের প্রযুক্তির প্রয়োজন।

তিন দিনের সফরে সোমবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন মোদি। এ নিয়ে গত দুই বছরে সপ্তমবারের মতো ওবামার সঙ্গে বৈঠক করলেন। বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে মোদির ভাষণ দেওয়ার কথা রয়েছে। ক্ষমতাগ্রহণের পর এ নিয়ে দশমবারের মতো বিদেশি পার্লামেন্টে ভাষণ দেবেন তিনি।

/এএ/