দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতের এনএসজি সদস্যপদ: মেক্সিকোর সমর্থন, বিরোধিতায় চীন

পরমাণু সরবরাহকারী আন্তর্জাতিক গোষ্ঠী বা এনএসজির সদস্যপদের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঁচ দেশ সফরে সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের সমর্থন আদায় করেছেন। বৃহস্পতিবার মেক্সিকোরও সমর্থন পেলেন। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো জানান, ভারতের এনএসজিতে অন্তর্ভুক্তি নিয়ে তার গঠনমূলক সমর্থন রয়েছে। তবে ভারত যাতে এনএসজির সদস্যপদ না পায় সে বিষয়ে কূটনীতিক লড়াই শুরু করেছে চীন। শুক্রবার ভারতের অন্যতম পত্রিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

পাঁচ দেশের সফরে যুক্তরাষ্ট্র থেকে বৃহস্পতিবার মেক্সিকোয় পৌঁছান নরেন্দ্র মোদি। মেক্সিকোতে পা রেখেই প্রেসিডেন্ট নিয়েতোকে এনএসজিতে সমর্থনে জন্য ধন্যবাদ জানান তিনি।

সফরে এনএসজির সদস্যপদের সমর্থন ছাড়াও সম্পর্কের উষ্ণতা দেখাতে নিজেই মোদিকে নিয়ে গাড়ি চালান মেক্সিকোর প্রেসিডেন্ট। কূটনীতির শিকল ভেঙে নিয়েতো গাড়ি চালিয়ে মোদিকে নিয়ে যান নিরামিষ একটি মেক্সিকান রেস্তোরাঁতে। ভারতীয় প্রধানমন্ত্রীর খাদ্যাভাস জেনে নিয়ে তাকে বিখ্যাত ‘কিনটোনিল’ রেস্তোরাঁয় নিয়ে যান নিয়েতো।

এনএসজির আসন্ন বৈঠকে ভারত যাতে সদস্যপদ না পায় সেজন্য কূটনীতিক তৎপরতা জোরদার করেছে চীন। বার্তা সংস্থার বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ভারতের অন্তর্ভুক্তির প্রশ্ন নিয়ে ২০ জুন সোলে এনএসজি-র প্লেনারি বৈঠক বসবে। ওই গোষ্ঠীর ৪৮ সদস্যের মধ্যে ভারতকে আটকাতে চীন ইতোমধ্যে নিজের পক্ষে পেয়েছে নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রিয়ার মতো দেশগুলি। পরিস্থিতি আরও জটিল হয়েছে পাকিস্তানও এনএসজির সদস্য হওয়ার আবেদন করায়। পাকিস্তানকেও যদি এনএসজির সদস্যপদ দেওয়ায় তাহলেই কেবল চীন ভারতের প্রস্তাবকে সমর্থন জানাবে।  তখনই সমর্থন করবে যদি পাকিস্তানকেও একই মর্যাদা দেওয়া হয়।

পরমাণু জ্বালানি সরবরাহকারী ৪৮ সদস্যের এই গোষ্ঠীটি পরমাণু অস্ত্রের প্রসার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে। এনএসজি-র নিয়ম অনুসারে,  কোনও দেশের অন্তর্ভুক্তির প্রস্তাব সর্বসম্মতিতেই পাস হওয়া দরকার। ফলে বেজিংয়ের পদক্ষেপ চাপে ফেলেছে ভারতকে।

/এএ/