হিন্দুস্তান টাইমস

গুজরাট দাঙ্গা: ঘটনার ১৪ বছর পর ১১ জনের যাবজ্জীবন

Hindustan Times১৪ বছর আগে ভারতের গুজরাটে দাঙ্গা চলাকালীন গুলবার্গ সোসাইটিতে নৃশংস গণহত্যার ঘটনায় দোষী সাব্যস্ত ২৪ জনের মধ্যে ১১ জনের বিরুদ্ধে যাবজ্জীবন সাজা ঘোষণা করা হয়েছে। দোষী সাব্যস্ত বাকি ১২ জনকে সাত বছর করে ও একজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার ভারতের একটি আদালতে এ সাজা ঘোষণা করা হয়। শনিবার (১৮ জুন) এ খবরটিকেই প্রধান শিরোনাম করেছে হিন্দুস্তান টাইমস।
প্রতিবেদনে বলা হয়, সব আসামীকে যাবজ্জীবন সাজা না দেওয়ায় রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। এ নিয়ে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করার কথা জানিয়েছেন তিনি।
২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি একদল উন্মত্ত জনতা গুলবার্গ সোসাইটি আবাসনে আগুন ধরিয়ে দেয়। গোধরার রেলস্টেশনে হামলা পরবর্তী এই ঘটনায় প্রাণ হারান কংগ্রেস দলের সাবেক সংসদ সদস্য এহসান জাফরিসহ ৬৯ জন। এহসান জাফরির স্ত্রী জাকিয়া বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ৬৩ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানান। গুজরাট দাঙ্গার সময় রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন মোদি।
জাকিয়ার আবেদনের পর তদন্তে নামে সুপ্রিম কোর্ট গঠিত বিশেষ তদন্তকারী দল- সিট। তবে, এই ঘটনায় নরেন্দ্র মোদির কোনও হাত নেই বলে রিপোর্টে দাবি করেন তদন্তকারীরা। আর সিটের সে রিপোর্টটি যথাযথ বলে রায় দেন নিম্ন আদালত। সিট তাদের রিপোর্টে ৬৬ জনকে অভিযুক্ত হিসেবে দেখায়।গত বছরের ২২ সেপ্টেম্বর মামলার শুনানি শেষ হয়। এর প্রায় আট মাস পরে গত ২ জুন ২৪ জনকে দোষী সাব্যস্ত করে মামলায় রায় ঘোষণা করেন বিশেষ আদালতের বিচারক পিবি দেশাই। একইসঙ্গে এ মামলায় ৩৬ জন অভিযুক্তকে বেকসুর খালাস দেওয়া হয়৷

সে সময় বিশেষ আদালত জানায়, দোষীদের মধ্যে ১১ জনের বিরুদ্ধে হত্যাকাণ্ডে সরাসরি জড়িত থাকার প্রমাণ মিলেছে। আর সে ১১ জনের বিরুদ্ধেই শুক্রবার যাবজ্জীবন সাজা ঘোষণা করা হলো।

এদিকে, এই রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। তিনি বলেছেন, সমস্ত অভিযুক্তকেই যাবজ্জীবন সাজা দেওয়া উচিত এই মামলায় অন্যান্য অভিযুক্তের খালাস পাওয়ার বিষয়টিকে হাইকোর্টে চ্যালেঞ্জ করা হবে বলেও জানান তিনি।

/এফইউ/