দ্য ওয়াশিংটন পোস্ট

যুক্তরাষ্ট্রের জন্য ব্রেক্সিট ভালো কিছু নয়

বিশ্বের প্রধান অর্থনৈতিক শক্তিগুলোর জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে আসা, বা ব্রেক্সিট এক ভয়ের ব্যাপার। বিশেষত যুক্তরাষ্ট্রের কয়েক ট্রিলিয়ন বিনিয়োগ বাধাগ্রস্থ হতে পারে। ব্রেক্সিট-কে কেন্দ্র করেই যুক্তরাষ্ট্রের স্বার্থ-সংশ্লিষ্ট একটি বিশ্লেষণকে রবিবারের প্রধান শিরোনাম করেছে প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট।

washington post

চলতি বছরের ২৩ জুন ইইউ-তে ব্রিটেনের থাকা, না থাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে গণভোট অনুষ্ঠিত হবে দেশটিতে। ব্রেক্সিট-এর সম্ভাব্য সমস্যা সম্পর্কে অনেক আগে থেকেই বিশেষজ্ঞরা সতর্ক করছেন। বিশেষজ্ঞদের মতে, ব্রেক্সিট-এ ব্রিটেন নিজেও যেমন অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবে। তেমনি যুক্তরাষ্ট্র তথা পুরো বিশ্ব অর্থনীতিতেই এর প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে চীনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী জি-২০ দেশগুলোর বৈঠকেও ব্রেক্সিট-এর প্রভাব সম্পর্কে আশঙ্কা করে বিশ্ব নেতৃবৃন্দ।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং আসন্ন মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটন ব্রিটেনের ইইউ থেকে বের হওয়ার বিপক্ষে তাদের শক্ত অবস্থানের কথাও জানিয়েছেন।

বর্তমানে ব্রিটেনে যুক্তরাষ্ট্রের রফতানি ৫৬ বিলিয়ন ডলার। ব্রিটেনে দেশটির বিনিয়োগের পরিমাণ ৫৮৮ বিলিয়ন ডলার। ব্রেক্সিট-এর ফলে, শুধু ব্রিটেনেই নয়, বিশ্বের বিভিন্ন স্থানের মার্কিন বিনিয়োগে এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন:

দ্বিতীয় ইনিংসে আম্পায়ারের সিদ্ধান্তের আগেই চলে গেলেন রাজন

কূটনৈতিক তৎপরতায় খুলল তোরখাম সীমান্ত

/এসএ/