দ্য ওয়াল স্ট্রিট জার্নাল

ওয়ানএমডিবির সম্পদ জব্দের উদ্যোগ যুক্তরাষ্ট্রের

আর্থিক কেলেঙ্কারিতে বিপর্যস্ত ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদের (ওয়ানএমডিবি) সম্পদ জব্দ করতে উদ্যোগী হয়েছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এর ইউরোপীয় সংস্করণ।

WSJ

স্থানীয় সময় বুধবার সকালে মালয়েশিয়ার এই রাষ্ট্রায়ত্ত তহবিলটির বিরুদ্ধে মামলা করার কথা। ওয়ানএমডিবির অর্থ থেকে ক্রয় করা ভূসম্পত্তি ও অন্যান্য সম্পদসহ সব ধরনের সম্পদ জব্দের জন্য এ মামলা করা হবে। জানা গেছে, এ তহবিলটির সঙ্গে সংশ্লিষ্টরা যুক্তরাষ্ট্রের আবাসন খাত ও অন্যান্য ব্যবসায় লাখ লাখ ডলার বিনিয়োগ করেছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী শাখার এজেন্টরাও ওয়ানএমডিবির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাপক পরিসরে তদন্ত পরিচালনা করেছেন।

যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সুইজারল্যান্ডসহ মোট ছয়টি দেশ ওয়ানএমডিবির বিরুদ্ধে মুদ্রা পাচারবিরোধী তদন্ত পরিচালনা করছে। এপ্রিলে স্বয়ং মালয়েশিয়ার একটি পার্লামেন্টারি কমিটির পক্ষ থেকে জানানো হয়, ওয়ানএমডিবির মাধ্যমে কমপক্ষে ৪২০ কোটি ডলারের অবৈধ লেনদেন হয়েছে। কমিটির পক্ষ থেকে নাজিবের সভাপতিত্বে থাকা ওয়ানএমডিবির উপদেষ্টা পরিষদ ভেঙে দেয়ার সুপারিশ করা হয়। এছাড়া ব্যক্তিগত ব্যাংক হিসাবে প্রায় ৭০ কোটি ডলার স্থানান্তরের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধেও মালয়েশিয়ায় তদন্ত চলছে। সমালোচকরা বলছেন, নাজিব এ অর্থ ওয়ানএমডিবি থেকেই সরিয়েছেন। যদিও নাজিব বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছেন। বরং এ অর্থ সৌদি রাজপরিবার থেকে রাজনৈতিক অনুদান হিসেবে দেয়া হয়েছে।

এদিকে মার্কিন কর্তৃপক্ষ ওয়ানএমডিবির বিরুদ্ধে যে পদক্ষেপ গ্রহণ করতে চাইছে, তাতে মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক নাজুক হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের খুবই ঘনিষ্ঠ মিত্র মালয়েশিয়া। এছাড়া মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে গাঢ় সম্পর্ক রাখা মালয়েশিয়াকে চীনের বিরুদ্ধে ঢাল হিসেবেও ব্যবহার করে থাকে যুক্তরাষ্ট্র।

/এমপি/