ডন

‘অনার কিলিং’ আর ধর্ষণ রুখতে পাকিস্তানে নারীবান্ধব আইন

noname‘অনার কিলিং’ আর ধর্ষণ রুখতে পাকিস্তানের পার্লামেন্ট দু’টি আইন পাস করতে যাচ্ছে।  ধর্ষণবিরোধী ও অনার কিলিং বিরোধী ওই আইন দুটিকেই অন্যতম প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।
ডনের খবরে বলা হয়েছে, পার্লামেন্টের দুই কক্ষেই প্রস্তাবিত আইন উত্থাপিত হয়েছে। অনার কিলিং-বিরোধী বিলের মধ্য দিয়ে ‘সম্মানজনক হত্যা’র নামে সংঘটিত ভয়াবহ সন্ত্রাসকে মোকবেলা করা যাবে। প্রস্তাবিত ওই আইনের মধ্য দিয়ে আদালতের বাইরে মীমাংসার মাধ্যমে দোষীদের ছাড়া পাওয়ার সুযোগ বন্ধ হবে। হত্যাকাণ্ডের শিকার হয়েছেন যিনি, পরিবারের সদস্যরা ক্ষমা করলেও তাকে অন্তত ২৫ বছরের কারাদণ্ড দেওয়ার সুপারিশ করা হয়েছে প্রস্তাবিত আইনে।
অন্যদিকে ধর্ষণবিরোধী আইনে ধর্ষণের সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের প্রস্তাব দেওয়া হয়েছে। কারাবন্দি ও রোগী ধর্ষণের ক্ষেত্রেই এই একই সাজার প্রস্তাব দেওয়া হয়েছে। ধর্ষণ প্রমাণে নমুনা হিসেবে ডিএনএ’র ব্যবহারকেও অনুমোদন করা হয়েছে এই আইনে। দেশটির কাউন্সিল অব ইসলামিক ইডিওলজি একে অনৈলসলামিক মনে করে। আইনে এ ধরনের ঘটনায় দায়িত্বপ্রাপ্ত তদন্ত কর্মকর্তার গাফিলতির প্রমাণ পাওয়া গেলে সেই কর্মকর্তার ৩ বছরের কারাদণ্ডেরও প্রস্তাব করা হয়েছে।   

পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ জানিয়েছেন, পার্লামেন্টের আসন্ন যৌথ অধিবেশনে আইনের প্রস্তাবগুলো তুলে ধরা হবে।

উল্লেখ্য, গত বছরেই ফৌজদারি আইনে সংশোধনী এনে সিনেটে অ্যান্টি অনার কিলিং আইন-২০১৫  এবং অ্যান্টি রেপ বিল-২০১৫ উত্থাপন করা হয়। তবে সে সময় জাতীয় পরিষদে আইন দুটি পাস করতে ব্যর্থ হয় সে দেশের সরকার।

/বিএ/