দ্য গার্ডিয়ান

এবার মিউনিখে হামলা, আবারও স্তম্ভিত ইউরোপ

nonameইউরোপে ধারাবাহিক হামলার এই পর্যায়ে জার্মানির মিউনিখে ৯ জনকে গুলি করে হত্যার পর আত্মঘাতী হয়েছেন একজন বন্দুকধারী। আর এ ঘটনাটিকেই শনিবারের ছাপা সংস্করণে প্রধান শিরোনাম করেছে প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।
প্রতিবেদনে মিউনিখ হামলায় হতাহতের সংখ্যা এবং হামলার পর সেখানকার অচলাবস্থার কথা তুলে ধরা হয়েছে। বলা হয়েছে পুলিশি অভিযান  সম্পর্কে। প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় তুলে আনার চেষ্টা করা হয়েছে ঘটনার ভয়াবহতা।  
হামলা সম্পর্কে পুলিশি ভাষ্য এবং এ সংক্রান্ত বিভিন্ন গুজবের কথাও উঠে এসেছে প্রতিবেদনে। বলা হয়েছে, একটি ভিডিওর কথাও। সেই অসমর্থিত সূত্রের ভিডিওতে কথিত হামলাকারীকে ‘অভিবাসন বিরোধী’ শ্লোগান দিতে দেখা গেছে।
শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় মিউনিখের রেস্টুরেন্ট ও শপিং সেন্টারে হামলা চালায় বন্দুকধারী। সামাজিক যোগাযোগ মাধ্যমে হামলার ছবি ও ভিডিও ফুটেজ প্রকাশের পর আতঙ্ক ছড়িয়ে পড়ে। ৯ জনকে হত্যার পর আত্মহত্যা করেন ১৮ বছর বয়সী বন্দুকধারী। সবমিলে ওই ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ জনে। আহত হয়েছে আরও অন্তত ২১ জন। ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
পরিস্থিতি বিবেচনায় নিয়ে মিউনিখে জরুরি অবস্থা ঘোষণা করেছে মিউনিখ কর্তৃপক্ষ।
/বিএ/