দ্য হিন্দু

অমিত শাহের আস্থাভাজন রুপানি গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী

দ্য হিন্দুভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে অমিত শাহের আস্থাভাজন বিজয় রুপানিকে নির্বাচন করেছে বিজেপি। মোদি এ রাজ্যে তিনবার মুখ্যমন্ত্রী ছিলেন। মোদি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর এ রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন আনন্দিবেন প্যাটেল। শনিবার ভারতের অন্যতম পত্রিকা দ্য হিন্দু খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

মুখ্যমন্ত্রীর পদ থেকে আনন্দিবেন প্যাটেল পদত্যাগ করায় রুপানিকে দলের পক্ষ নির্বাচন করা হয়েছে। আনন্দিবেন প্যাটেল মুখ্যমন্ত্রী হিসেবে সমর্থন জানিয়েছিলেন নিতিন প্যাটেলকে। কিন্তু বেশ কিছু নাটকীয়তা শেষে দলের বৈঠকে বিজেপির কেন্দ্রীয় সভাপতি অমিত শাহের আস্থাভাজন রুপানিকেই নির্বাচন করেন দলের নেতারা। রুপানি এবারই প্রথম সাংসদ নির্বাচিত হয়েছেন।

রবিবার দুপুরে গুজরাটের গান্ধীনগরে মহাত্মা মন্দির সম্মেলন কক্ষে শপথ নেবেন ৬১ বছর বয়সি অজয় রুপানি। শনিবার রাজ্যের গভর্নরের সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। গভর্নর ওপি কোহলির সঙ্গে দেখা করে সরকার গঠনের অনুমতি চাইবেন তিনি।

মুখ্যমন্ত্রী আনন্দিবেনের সঙ্গে বিজেপির কেন্দ্রীয় সভাপতি অমিত শাহর ভালো সম্পর্ক ছিল না বলে খবর রয়েছে। নতুন মুখ্যমন্ত্রী মনোনয়নেও এর প্রভাব পড়েছে। আনন্দিবেনের ইচ্ছাকে খারিজ করে নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মনোনিত করা হয়েছে অজয় রুপানিকে।

মুখ্যমন্ত্রী মনোনয়নে রুদ্ধদ্বার বৈঠক করেন বিজেপির কেন্দ্রীয় সভাপতি অমিত শাহ, জ্যেষ্ঠ নেতা নীতিন গডকড়ি, ভি সতীশ, দিনেশ শর্মা এবং সদ্য পদত্যাগ করা মুখ্যমন্ত্রী আনন্দিবেন। বৈঠকের এক পর্যায়ে রুপানির কাছে দিল্লি থেকে ফোন আসে, সম্ভবত প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

বৈঠকের সিদ্ধান্ত ঘোষণা করেন জ্যেষ্ঠ নেতা নীতিন গডকড়ি। দুই বাক্যে তিনি সিদ্ধান্ত জানান। নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন অজয় রুপানি এবং এবার ডেপুটি মুখ্যমন্ত্রীও থাকছেন, তিনি হলেন নীতিন প্যাটেল।

আনন্দিবেন দাবি করেছিলেন, নীতিন প্যাটেলকে মুখ্যমন্ত্রী করতে। তার যুক্তি, সামনে বিধানসভা নির্বাচন। শক্তিশালী প্যাটেল সম্প্রদায় সরকারি চাকরিতে সুযোগের কোটা চেয়ে এবং আরও কিছু দাবি নিয়ে সম্প্রতি আন্দোলন করে এবং তাদের আন্দোলন অব্যাহত রয়েছে। এই মুহূর্তে প্যাটেল বা পতিদরদের মধ্যে কেউ মুখ্যমন্ত্রী হলে বিধানসভায় জিততে সুবিধা হবে। কিন্তু অমিত শাহ তার কথা রাখেননি। তবে যে কাজটি হয়েছে, তা হলো এবার মুখ্যমন্ত্রীর সঙ্গে ডেপুটি মুখ্যমন্ত্রী রাখা হচ্ছে। ডেপুটি মুখ্যমন্ত্রী যেহেতু নীতিন প্যাটেল, সেহেতু নির্বাচনও শামাল দেওয়া দেওয়া যাবে। সূত্র: দ্য হিন্দু।

/এএ/