নিউ ইয়র্ক টাইমস

পাকিস্তানের হাসপাতালে আত্মঘাতী হামলাকারীর তাণ্ডব

নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতাসোমবার পাকিস্তানের কোয়েটার হাসপাতালে চালানো আত্মঘাতী হামলার ভয়াবহতা তুলে ধরে মঙ্গলবারের প্রধান শিরোনাম করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। তবে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন ওই হামলায় নিহতের সংখ্যা ৭০ বলে জানালেও নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে এ সংখ্যা ৭৪ বলে জানানো হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, সোমবার ভোরে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে বেলুচিস্তান বার অ্যাসোসিয়েশনের সভাপতি বিলাল আনোয়ার কাসি নিহত হন। তার মরদেহ কোয়েটার ওই হাসপাতালেই রাখা ছিল। হাসপাতালে বিলালের মৃতদেহ দেখতে আইনজীবীরা উপস্থিত হওয়ার পরই হাসপাতালের অভ্যন্তরে বিস্ফোরণ ঘটে।

সোমবার রাতে পাকিস্তানভিত্তিক তালেবান ধারার জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর একাংশ জামায়াত-উর-আহরার ইমেইলের মাধ্যমে হামলার দায় স্বীকার করেছে। সংগঠনটির মুখপাত্র এহসানুল্লাহ এহসান ইমেইলে দায় স্বীকার করে লিখেছেন,‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান জামায়াত-উর-আহরার এই হামলার দায় স্বীকার করছে। আর সামনেও এমন হামলা চালানো হবে। শিগগিরই আমরা এই ঘটনার ওপর একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করব।’

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটও (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। সংগঠনটির কথিত বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, “ইসলামিক স্টেট-এর এক ‘শহীদ’ কোয়েটা শহরে বিচার মন্ত্রণালয়ের চাকরিজীবী এবং পুলিশ সদস্যদের এক জমায়েতে নিজের সঙ্গে থাকা বিস্ফোরক বেল্টের বিস্ফোরণ ঘটিয়েছে।”

/এফইউ/