ডন

সন্ত্রাসবিরোধী লড়াইয়ে নজর বিদেশি গোয়েন্দাদের দিকে

Dawnসন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের নজর এবার বিদেশি গোয়েন্দাদের দিকে। কোয়েটায় সাম্প্রতিক হামলার পর থেকেই ইসলামাবাদ জোরালোভাবে দাবি করে আসছে, এ হামলায় বিদেশি গোয়েন্দা সংস্থার হাত রয়েছে। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন।

বিদেশি গোয়েন্দা সংস্থা পাকিস্তানি জঙ্গি গোষ্ঠীর সহায়তায় গত সোমবার ন্যক্কারজনক এ হামলা চালিয়েছে বলে ইসলামাবাদ মনে করছে। ওই হামলায় অন্তত ৭০ জন নিহত হন। নিহতদের অধিকাংশই ছিলেন আইনজীবী।

ইসলামাবাদে সাপ্তাহিক সংবাদ ব্রিফিং-এ বিদেশি গোয়েন্দা সংস্থার জড়িত থাকার আভাস দেন পাক পররাষ্ট্র দফতরের মুখপাত্র নাফিস জাকারিয়া।

কোয়েটার বোমা হামলায় ভারতের গোয়েন্দা সংস্থা  ‘র’ জড়িত বলে বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী যে অভিযোগ করেছেন  সে প্রসঙ্গে প্রশ্ন করা হলে এ কথা জানান নাফিস।

তিনি বলেন, পাকিস্তানের বন্দরনগরী করাচি এবং বেলুচিস্তান প্রদেশে নাশকতামূলক তৎপরতায় ‘ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো’ জড়িত রয়েছে। এর আগে বেলুচিস্তান থেকে আটক ভারতীয় নৌবাহিনীর এক কর্মকর্তার কথিত স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে পাকিস্তানের অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলেও দাবি করেন নাফিস।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে চলমান সহিংসতা ও অস্থিতিশীলতাকে কেন্দ্র করে পরমাণু অস্ত্রধর দেশ দু’টির মধ্যে যখন টানাপড়েন তুঙ্গে তখন এ বক্তব্য দিল ইসলামাবাদ।

/এমপি/