টাইমস অব ইন্ডিয়া

ভারতীয়দের গড় উচ্চতা বাড়ছে, তবে বিশ্বের মাপকাঠিতে নয়

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ভারতীয়দের গড় উচ্চতা তাদের পিতামাতার তুলনায় বেশি। ভারতীয় পুরুষদের উচ্চতা ১৯১৪ থেকে ২০১৪ সালের মধ্যে গড়ে ৩ সেন্টিমিটার করে বৃদ্ধি পেয়েছে। এই বৈশ্বিক গবেষণা ফলাফল নিয়ে আজকের একটি শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ওই ১০০ বছর সময়কালে ৩ সেন্টিমিটার বেড়ে ভারতীয় পুরুষদের গড় উচ্চতা দাঁড়িয়েছে ১৬৫ সেন্টিমিটার বা ৫ ফিট ৫ ইঞ্চি। অপরদিকে ভারতীয় নারীদের উচ্চতা গড়ে ৫ সেন্টিমিটার বেড়েছে ও তা ১৫৩ সেন্টিমিটার বা ৫ ফিট ১ ইঞ্চিতে পৌঁছেছে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের করা মানব উচ্চতা নিরুপক ওই গবেষণায় পূর্ববর্তী ১ হাজার ৪৭০টি গবেষণা ফলাফল থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করা হয় এবং ২০০টি দেশ থেকে ১৮ দশমিক ৬ মিলিয়ন মানুষের ওপর জরিপ চালানো হয়। জরিপে ৮০০ জনেরও বেশি গবেষক অংশ নেন।

গবেষণা ফলাফল থেকে আরও জানা যায়, ইরানি পুরুষ ও দক্ষিণ কোরিয়ান নারীদের উচ্চতা বেড়েছে সবচেয়ে বেশি।একসময়ের সবচেয়ে দীর্ঘাঙ্গী আমেরিকান পুরুষরা এখন রয়েছেন চতুর্থ স্থানে।দীর্ঘতম পুরুষের তালিকায় এগিয়ে রয়েছে ইউরোপীয় দেশগুলো এবং এই তালিকায় ইংরেজি ভাষাভাষী কোন দেশ নেই।

গবেষক জেমস বেনথাম বলেন, ‘পুষ্টিকর খাদ্য, বিশুদ্ধ পানীয় জল, শিশুকালের রোগশোক ও গর্ভবতী মায়ের স্বাস্থ্যের ওপর নির্ভর করে মানুষের উচ্চতা পরিবর্তিত হয়। ভারতের মানুষের উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে এই বিষয়গুলোই কাজ করেছে।’

/ইউআর/