দ্য ওয়াশিংটন পোস্ট

রাশিয়ার জন্য উন্মুক্ত হলো ইরানের বিমানঘাঁটি

TWPসিরিয়ার উত্তরাঞ্চলীয় নগরী আলেপ্পোর উদ্দেশে এক ইরানি ঘাঁটি থেকে বিমান উড়িয়েছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিভিন্ন আান্তর্জাতিক সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

সিরিয়ায় পাঁচ বছরব্যপী চলমান যুদ্ধে এ পর্যন্ত মধ্যপ্রাচ্যের কোন দেশের কোন অঞ্চল ব্যবহার করেনি রুশ বাহিনী। রুশ প্রতিরক্ষামন্ত্রীর ইরানি ঘাঁটি ব্যবহারের ঘোষণা সত্য হলে এটাই হবে সিরীয় যুদ্ধে রাশিয়ার বিদেশি ঘাঁটি ব্যবহারের প্রথম ঘটনা।

এ ঘোষণায় মস্কো ও তেহরানের মধ্যে উচ্চ পর্যায়ের সহযোগিতার ইঙ্গিত রয়েছে। রুশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, আইএসবিরোধী অভিযানের অংশ হিসেবে এই যুদ্ধবিমান ওই জঙ্গিগোষ্ঠীকে লক্ষ্য করে সিরিয়ায় বোমা ফেলবে। রুশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, পারস্পরিক সম্পর্কের উন্নয়নে ইরানের ওপর থেকে নিউক্লিয়ার প্রকল্প সম্পর্কিত বেশ কিছু নিষেধাজ্ঞাও তুলে নিচ্ছে তারা।

একদিন আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, মস্কো এবং ওয়াশিংটন সিরিয়া প্রসঙ্গে এক চুক্তিতে আবদ্ধ হতে যাচ্ছে যা অবরুদ্ধ আলেপ্পো নগরীর সংকট সমাধানে ভূমিকা রাখবে। সম্ভাব্য চুক্তির প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেছেন, রাশিয়ার সঙ্গে আলোচনা এখনও চলছে এবং কোন চুক্তি সম্পাদিত হয়নি। আর রুশ প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইজু বলেছেন এই চুক্তি ‘আমাদের একত্রে যুদ্ধ পরিচালনা করে ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করতে’ ভূমিকা রাখবে।

মস্কো-ওয়াশিংটন সম্ভাব্য চুক্তির নথিতে ইরানের ঘাঁটি ব্যবহারের প্রসঙ্গ রয়েছে কিনা তা জানা যায়নি এখনও। আর রাশিয়ার ইরানি ঘাঁটি ব্যবহারের ঘোষণায় এখনও কোনও প্রতিক্রিয়াও জানায়নি যুক্তরাষ্ট্র। তাই ইরানি ঘাঁটি ব্যবহারের সিদ্ধান্তে  মস্কো-ওয়াশিংটন সম্ভাব্য চুক্তিতে কি প্রভাব তৈরী করে তা এখনও বোঝা যাচ্ছে না।

মঙ্গলবার রাশিয়ার প্রকাশিত বিবৃতিতে বলা হয়, এসইউ-৩৪ এবং টিইউ-২২ নামের দুইটি বোমারু বিমান ইরানের হামাদান বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করেছে। এই বিমান দুটি আলেপ্পোতে ইসলামিক স্টেট ও আল-নুসরা ফ্রন্টকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করবে। এ ছাড়াও দেইর এল-জোউর এবং ইদলিবেও হামলা চালাবে এই বিমানগুলো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচটি প্রধান অস্ত্রাগার, প্রশিক্ষণ কেন্দ্র ও পরিচালনা ফাঁড়িতে আক্রমণ চালানো হবে। এ সংক্রান্ত একটি অ্যানিমেশন ভিডিও প্রকাশ করেছে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়। এতে  রাশিয়ান টিইউ-২২এম৩ নামের দীর্ঘপ্রসারী বোমারু বিমানকে সিরিয়ার ‘জঙ্গিদের লক্ষ্য করে’ বোমা নিক্ষেপ করতে দেখো গেছে।

২০১১ সালে শুরু হওয়া সিরীয় গৃহযুদ্ধে কেউ কেউ ১৫ লাখ প্রাণহানির কথা বললেও এ বছর এপ্রিল পর্যন্ত সম্ভাব্য ৪ লাখ মানুষের প্রাণহানির আশঙ্কা জানান সিরিয়ায় নিযুক্ত আরব লীগ ও জাতিসংঘের বিশেষ দূত স্টিফেন মিস্তুরা। চলমান গৃহযুদ্ধ ঘরহারা করেছে আরও লাখ লাখ মানুষকে।

/এমপি/