চায়না ডেইলি

সেনাদের স্মার্টফোনে সরাসরি সম্প্রচার পর্যালোচনা করা হবে

চীনের কয়েক কোটি মানুষ ধীরে ধীরে দৈনন্দিন কাজে স্মার্টফোনের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। এ অবস্থায় চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) বাহিনীর সদস্যরা কীভাবে স্মার্টফোন ব্যবহার করবে- তা নিয়ে পর্যালোচনা শুরু করেছে। শনিবার চীনের চায়না পত্রিকা খবরটি অন্যতম শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছ।

চীনের সেনাবাহিনীর মুখপাত্র পিএলএ ডেইলি জানিয়েছে, সেনা কর্মকর্তা ও সদস্যরা কীভাবে স্মার্টফোন ব্যবহার করবেন তা নিয়ে পিএলএ-এর অনেকগুলো শাখা এ বিষয়ে আলোচনা ও বিতর্ক আয়োজন করছে।

শুক্রবার পিএলএ ডেইলিতে এক সেনা সদস্য অনুশীলনের সময় স্মার্টফোনে সরাসরি সম্প্রচারের খবর প্রকাশ করে। এরপরই বিষয়টি নিয়ে তুমুল আলোচনা শুরু হয়। পিএলএ-এর ১৪তম গ্রুপ আর্মির এক সদস্য শারীরিক অনুশীলন ও খেলার সময় সরাসরি ভিডিও সম্প্রচার করেন বলে খবরে উল্লেখ করা হয়।

এ ঘটনায় ইউনিট কমান্ডারদের মধ্যে উদ্বেগ বৃদ্ধি পায়। তাদের আশঙ্কা, এ ধরণের কর্মকাণ্ড সেনাবাহিনীর গোপনীয়তা ফাঁস করে দিতে পারে।

ইউনিট কমান্ডাররা সিদ্ধান্ত নিয়েছেন, সেনা সদস্যরা শুধু যখন ছুটিতে থাকবেন তখন তারা স্মার্টফোনে সরাসরি ভিডিও সম্প্রচার ও দেখতে পারবেন। কিন্তু উর্দি পরা অবস্থায় তা করতে পারবেন না। এছাড়া সরাসরি সম্প্রচার করা বিষয় কোনওভাবেই সামরিক গোপনীয়তা বিষয়ক হতে পারবে না।

গত বছর জুলাই মাসে পিএলএ একটি ব্যবহারবিধি প্রকাশ করে। যাতে ব্যবস্থাপনা পদ্ধতি এবং কর্মকর্তা ও সদস্যদের আচরণবিধি উন্নততর করা হয়েছে। এসব আচরণবিধির মধ্যে রয়েছে, শুধু অবসর সময়ে সেনা সদস্যরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। এছাড়া সাপ্তাহিক ছুটির দিন ও ছুটিতে থাকার সময় গোপনীয়তা রক্ষার শর্তে মোবাইল ফোন ব্যবহার করা যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএলএ-এর এক ব্যবস্থাপনা বিশেষজ্ঞ জানান, এর আগে সেনাবাহিনীর সদস্যদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ ছিল। কিন্তু গত বছর তা শিথিল করা হয়। তিনি বলেন, এখন উইচ্যাটের মতো জনপ্রিয় স্মার্টফোনভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপস ব্যবহারে কোনও নিষেধাজ্ঞা নেই। তবে আমি মনে করি উইচ্যাট ও মোবাইলভিত্তিক অপর সরাসরি সম্প্রচারের অ্যাপসের মাধ্যমে সেনা সদস্যদের কিছু সম্প্রচার করা ঠিক না। কারণ এতে করে তাদের গোপনীয়তা সহজে প্রকাশ পেতে পারে।

/এএ/