টাইমস অব ইন্ডিয়া

আবারও টোপ ফেলছে পাকিস্তান

sunday times

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভারতের বিরুদ্ধে আবারও টোপ ফেলার চেষ্টা করছেন। তিনি তার সংসদের ২২ জন নির্বাচিত সদস্যকে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে দূত হিসেবে প্রেরণ করতে যাচ্ছেন। এ নিয়ে আজকের শিরোনাম করেছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

নওয়াজ শরিফ বলেন, ‘আমি এই বিশেষ প্রতিনিধিদের নিয়োগ করেছি যেন তারা কাশ্মির ইস্যুর দিকে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। জাতিসংঘের আগামী অধিবেশনে আমি সকলের সমর্থনসমেত বিষয়টি উত্থাপন করতে পারবো।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলেন, ‘এই বিশেষ দূতরা পাকিস্তানের জনগণের শক্তি বৃদ্ধি করবে ও কাশ্মিরিদের প্রার্থনা সবার কাছে পৌঁছে দেবে।’   

এদিকে, ভারতের পক্ষ থেকে বলা হচ্ছে পাকিস্তান জঙ্গিবাদ উস্কে দিচ্ছে এবং কাশ্মিরে অস্থিরতা তৈরি করছে। এই কূটনৈতিক দ্বন্দ্বে কোন ভূমিকা নেয়নি ভারত।

উল্লেখ্য, ৮ জুলাই অনন্তনাগের কোকেরনাগ এলাকায় সেনা ও পুলিশের বিশেষ বাহিনীর যৌথ অভিযানে হিজবুল কমান্ডার বুরহান ওয়ানিসহ তিন হিজবুল যোদ্ধা নিহত হন। বুরহান নিহতের খবর ছড়িয়ে পড়লে কাশ্মির জুড়ে উত্তেজনা শুরু হয়। বিক্ষুব্ধ কাশ্মিরিদের দাবি, বুরহানকে ‘ভুয়া এনকাউন্টারে’ হত্যা করা হয়েছে। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়লে পুরো কাশ্মিরজুড়ে কারফিউ জারি করে স্থানীয় প্রশাসন। চলমান আন্দোলনে এখন পর্যন্ত অন্তত ৭০ জন কাশ্মিরি নিহত হয়েছেন।       

/ইউআর/