দ্য নিউ ইয়র্ক টাইমস

রাশিয়ার একটি শক্তিশালী অস্ত্র: মিথ্যা খবর ছড়ানো

পশ্চিমা বিশ্ব, ন্যাটো ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যে তথ্য ও খবর ছড়াচ্ছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নেতৃত্বে রাশিয়া এ মিথ্যে খবর ছড়ানোকে একটি শক্তিশালী অস্ত্র হিসেবে ব্যবহার করছে। সোমবার যুক্তরাষ্ট্রের অন্যতম দৈনিক পত্রিকা নিউ ইয়র্ক টাইমস খবরটি অন্যতম প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

প্রতিবেদনের শুরুতে সুইডেনের ন্যাটো অন্তর্ভূক্তি নিয়ে কয়েকটি মিথ্যা প্রচারণার কথা তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, সুইডেন কর্তৃপক্ষ এ মিথ্যে প্রচারণার উৎস সম্পর্কে কোনও তথ্য বের করতে পারেনি। তবে ন্যাটো বেশ কয়েকজন বিশেষজ্ঞ জানিয়েছেন, এটা রাশিয়ার পক্ষ থেকে ছড়ানো হয়েছে।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এ ধরনের মিথ্যে প্রচারণার ঘটনা অনেক ক্ষেত্রেই ঘটছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি এসব মিথ্যে প্রচার নিয়ে খবরও প্রকাশিত হচ্ছে। সুইডেন, ক্রিমিয়া, পূর্ব ইউক্রেন ও সিরিয়া নিয়ে রাশিয়া মিথ্যে প্রচারণা চালাচ্ছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মিথ্যে প্রচারণা চালানো রাশিয়ার জন্য নতুন কিছু নয়। এর আগে সোভিয়েত ইউনিয়নের সময়কালে স্নায়ুযুদ্ধের সময় উল্লেখযোগ্য সংখ্যক মানুষকে এ কাজে নিয়োগ দেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা ছড়াতে রাশিয়া স্পুটনিক বার্তা সংস্থা ও আরটি টেলিভিশন চ্যানেলকে ব্যবহার করছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অবশ্য মস্কো এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। এ অভিযোগকে রুশোফোবিয়া হিসেবে উল্লেখ করেছে তারা। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

/এএ/