ডন

সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের পাশে যুক্তরাষ্ট্র

Dawnসন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের পাশে থাকার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ভারত সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, 'পাকিস্তানকে আমরা জঙ্গি দমন করার কথা বলছি তাদের স্বার্থেই। দেশটিকে একঘরে করা আমাদের উদ্দেশ্য নয়। তাদের মুম্বাই ও পাঠানকোট হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্র ভারতের পাশে রয়েছে।’ জন কেরি’র ভারত সফর ও সন্ত্রাসবাদ নিয়ে দুই দেশের এ অবস্থানের বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিরক্ষা, জ্বালানি এবং সাইবার নিরাপত্তা বিষয়ে দুই দেশ পরস্পরের সহযোগিতার উপর নির্ভরশীল। বৈশ্বিক সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র ও ভারতের পারস্পারিক সহযোগিতা প্রয়োজন। ভারতে বেসামরিক পারমাণবিক সহযোগিতা অব্যাহত রাখবে ওয়াশিংটন। তাছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্যও বৃদ্ধি করা হবে। ২০১৫ সালে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য হয়েছে ১০ হাজার ৯০০ কোটি ডলার।
মঙ্গলবার দিল্লিতে জন কেরির সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে মিলিত হন দুই নেতা। এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতেই সুষমা স্বরাজ সাফ জানিয়ে দেন, যতক্ষণ না পাকিস্তান মুম্বাই ও পাঠানকোট হামলার দোষীদের শাস্তি না দিচ্ছে; ততক্ষণ দেশটির সঙ্গে কোনও দ্বিপক্ষীয় বৈঠক হবে না।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি সন্তুষ্ট। কারণ যে তিনটি বিষয় সন্ত্রাসবাদ নিয়ে তোলা হয়েছে তার সবকটিতেই দিল্লি সঙ্গে সহমত পোষণ করেছে ওয়াশিংটন।

/এমপি/