দ্য নিউ ইয়র্ক টাইমস

সিরিয়ায় আইএসের শীর্ষস্থানীয় নেতা নিহত



Ny Timesসিরিয়ার আলেপ্পোতে আইএসের শীর্ষস্থানীয় নেতা আবু মুহাম্মদ আল-আদনানি নিহত হয়েছেন। আইএসের সংবাদমাধ্যম ‘আমাক নিউজ এজেন্সি’ বিষয়টি নিশ্চিত করেছে। তাদের খবরে বলা হয়েছে, 'সিরিয়ার আলেপ্পো শহরে সামরিক হামলা প্রতিরোধ করতে গিয়ে এই শীর্ষ নেতার মৃত্যু হয়েছে।’ এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে  যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

নিহত আবু মুহাম্মদ আল-আদনানি আইএসের একজন গুরুত্বপূর্ণ মুখপাত্র ছিলেন। তবে বিমান হামলায় নাকি স্থল সেনাদের হামলায় তার মৃত্যু হয়েছে সেটা বিস্তারিত জানায়নি আমাক।

কোনও ব্যক্তি দ্বারা এককভাবে আইএস’র প্রতি আনুগত্য প্রকাশ করে পশ্চিমা বিশ্বসহ বিভিন্ন দেশে যেসব হামলা হয়েছে বলা হয়ে থাকে এসব হামলার ডাক প্রথম আল-আদনানির কাছ থেকেই আসতো।

মার্কিন পররাষ্ট্র দফতর আল-আদনানিকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে এবং তার সম্পর্কে তথ্যের বিনিময়ে পঞ্চাশ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিলো। আল-আদনানির সর্বশেষ বার্তা শোনা গেছে মে মাসে।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, ইউরোপে বেশ কয়েকটি হামলার পরিকল্পনাকারী ছিলেন আবু মোহাম্মদ আল-আদনানি।

ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের মুখপাত্র পিটার কুক জানান, আলেপ্পো প্রদেশের আল-বাব এলাকায় মার্কিন বাহিনী অভিযান চালিয়েছে। তবে ওই হামলায় আদনানি নিহত হয়েছেন কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

পিটার কুক বলেন, গতবছর এবং এ বছরের বেশ কয়েকটি উল্লেখযোগ্য হামলার ক্ষেত্রে আদনানির ভূমিকা ছিল। আইএস-এর বিদেশি অভিযানগুলোর ‘মূল স্থপতি’ ছিলেন আদনানি। এর অংশ হিসেবে প্যারিস হামলা, ব্রাসেলস হামলা, ইস্তাম্বুল বিমানবন্দরে হামলা, গুলশান হামলার ক্ষেত্রে তার বড় ধরনের ভূমিকা ছিল।

মিসরের সিনাই উপত্যকায় রুশ বিমান ভূপাতিত করা এবং আঙ্কারার র‍্যালিতে আত্মঘাতী হামলার পেছনেও আদনানির ভূমিকা রয়েছে বলে দাবি করেন পিটার কুক। এসব হামলায় ১৮০০-এরও বেশি মানুষের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন প্রায় চার হাজার মানুষ।

পিটার কুক বলেন, আদনানির মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেলে তা আইএস-এর বিরুদ্ধে অভিযানে বড় সাফল্য বলে বিবেচিত হবে।

কুকের দাবি, আইএস জঙ্গিদেরকে সমন্বিত করার কাজ করতেন আদনানি। আইএসের জন্য সদস্য সংগ্রহ করা ছাড়াও সামরিক ও বেসামরিকদের ওপর লোন উলফ হামলা চালানোর আহ্বান জানাতেন তিনি।

উল্লেখ্য, অবিশ্বাসীদের ওপর হামলা চালাতে নিয়মিত আহ্বান জানিয়ে আসছে আইএস। ২০১৪ সালের সেপ্টেম্বরে সিরিয়ার ইদলিবের বাসিন্দা আদনানিও এমন একটি আহ্বান জানিয়েছিলেন। ফরাসি ও মার্কিন নাগরিকদের ওপর পাথর, ছুরি এমনকি গাড়ি নিয়ে হামলা চালানোর জন্য সমর্থকদের পরামর্শ দেন তিনি। মার্কিন পররাষ্ট্র দফতর আল-আদনানিকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে এবং তার সম্পর্কে তথ্যের বিনিময়ে পঞ্চাশ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিলো। আল-আদনানির সর্বশেষ বার্তা শোনা গেছে মে মাসে।

/এমপি/