দ্য হিমালয়ান টাইমস

‘সাধারণ আদালতে রাজনৈতিক দ্বন্দ্বের সুবিচার পাওয়া সম্ভব নয়’

আজকের হিমালায়ান টাইমসের প্রথম পাতা

অ্যাটর্নি জেনারেল রমণ কুমার শ্রেষ্ঠ বলেছেন, সাধারণ আদালতে রাজনৈতিক দ্বন্দ্বের সময় সংঘটিত সহিংসতার সুবিচার পাওয়া সম্ভব নয়। কেননা সাধারণ বিচারব্যবস্থা যেভাবে কাজ করে তা দ্বন্দ্বপ্রবণ অঞ্চলের ক্ষেত্রে প্রযোজ্য হয় না। এ নিয়ে আজকের একটি শিরোনাম করেছে নেপালের সংবাদপত্র দ্য হিমালয়ান টাইমস।

রমণ কুমার শ্রেষ্ঠ রাষ্ট্রের কাছে রাজনৈতিক দ্বন্দ্বে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের দাবি জানিয়ে বলেন, ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন এবং কমিশন অব ইনভেস্টিগেশন অন এনফোর্সড ডিজ্যাপেয়ারড পারসনসের উচিত ক্ষতিপূরণ বিষয়ে আরও জোরদার পদক্ষেপ নেওয়া।

তিনি আরও বলেন, ‘বিশেষ বিচার ব্যবস্থা নিয়েও জনগণের মধ্যে বিভ্রান্তি রয়ে গেছে। কেউ কেউ মনে করেন এতে সবাইকে ক্ষমা করে দেওয়া হবে। আবার কেউ ভাবেন এতে সবাইকে কারাগারে নিক্ষেপ করা হবে।’

প্রসঙ্গত, নেপালের সীমান্তবর্তী তেরাইতে মাধেশ অঞ্চলের মাধি জনগোষ্ঠী অনেকদিন ধরেই রাজনৈতিক দ্বন্দ্বে লিপ্ত রয়েছে। এই দ্বন্দ্ব ২০০৭ সাল থেকে শুরু হয়। ঐতিহাসিকভাবে মাধেশ অঞ্চল বৃহত্তর মিথিলার অংশ ছিলো। মাধেশের পাহাড়ি জনগণের অনেকগুলো দল ও সংগঠন অধিকার আদায়ের জন্য রাষ্ট্রপক্ষের সঙ্গে সংঘাতে অবতীর্ণ হয়।

/ইউআর/