দ্য স্টার

জিকার আশঙ্কা সত্যি হলো

দ্য স্টারের প্রথম পাতাবেশ কিছুদিন ধরে জিকার আতঙ্কে থাকলেও এবার সত্যি সত্যি মালয়েশিয়ায় জিকা আক্রান্ত শনাক্ত হয়েছে। মালয়েশিয়ায় এটাই প্রথমবারের মতো জিকা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ঘটনা। আর শুক্রবার (২ সেপ্টেম্বর) এ খবরটিকেই প্রধান শিরোনাম করেছে মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার।
সংবাদমাধ্যমটি প্রতিবেদনে বলা, শেষ পর্যন্ত জিকা শনাক্ত হওয়ার আতঙ্ক বাস্তব হলো। অবশ্য জিকা আক্রান্ত ওই মালয়েশীয় নারী সম্প্রতি সিঙ্গাপুর ভ্রমণ করেছিলেন। সেখান থেকেই তার শরীরে জিকার সংক্রমণ হয়েছে বলে মনে করা হচ্ছে। কেননা, সিঙ্গাপুরে এরইমধ্যে জিকা আক্রান্ত ১১৫ জন রোগী শনাক্ত হয়েছেন। তবে মালয়েশিয়ায়ও জিকা ব্যাপকভাবে ছড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অবশ্য, মালয়েশীয় সরকার বলছে জিকা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।
মালয়েশিয়ায় শনাক্ত হওয়া জিকা আক্রান্ত নারীর বয়স ৫৮ বছর। গত মাসে সিঙ্গাপুর থেকে দেশে ফেরার এক সপ্তাহ পর তার শরীরে ফুসকুড়ি হয় এবং জ্বর দেখা দেয়। মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী সুব্রামানিয়াম সাথাসিভাম এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আক্রান্ত নারীর শরীর থেকে যেন জিকা ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে তার জন্য তার বাড়ির আশপাশ থেকে এডিস মশা নির্মূলের ব্যবস্থা নেওয়া হচ্ছে।’
উল্লেখ্য, এডিস প্রজাতির মশা থেকে জিকা ভাইরাস মানুষের দেহে ছড়িয়ে থাকে। জ্বর, জয়েন্ট পেইনসহ ছোটখাটো কিছু শারীরিক অসুস্থতা দেখা দেয় এ ভাইরাসের কারণে। আবার তা এক সপ্তাহের কম সময়ের মধ্যে সেরেও যায়। তবে বিপত্তি তৈরি হয় গর্ভবতী নারীদের ক্ষেত্রে। জিকার কারণে মাইক্রোসেফালি বা অস্বাভাবিক আকৃতির মাথা নিয়ে শিশুর জন্ম হতে পারে। আর সেকারণে জিকা কবলিত এলাকা থেকে আসার পর গর্ভবতী নারীদের স্বাস্থ্য পরীক্ষার পরামর্শ দিয়েছে মালয়েশিয়ার কর্তৃপক্ষ।
/এফইউ/