দ্য ব্রুনাই টাইমস

আসিয়ান সম্মেলনে যোগ দিতে লাওসে সুলতান বলকিয়াহ

TBTদক্ষিণ পূর্ব এশিয়ার দেশ লাওসে মঙ্গলবার শুরু হচ্ছে আসিয়ান সম্মেলন। এ সম্মেলনে যোগ দিতে লাওস পোঁছেছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। সোমবার তিনি লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে পৌঁছান। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে ব্রুনাইভিত্তিক সংবাদমাধ্যম দ্য ব্রুনাই টাইমস।

মঙ্গলবার লাওসের ন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত আসিয়ান সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে সুলতান হাসানাল বলকিয়াহ’র।

এ বৈঠকে আঞ্চলিক সমস্যা এবং এর সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করবেন আসিয়ানভুক্ত দেশগুলোর নেতারা। তবে এ বৈঠকে সদস্য দেশগুলোর পক্ষ থেকে চীনের ওপর চাপ আসতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ দক্ষিণ চীণ সাগরের বিরোধপূর্ণ দ্বীপে বেইজিংয়ের কোনও অধিকার নেই; আন্তর্জাতিক আদালতের এমন রায়ের পর এটিই প্রথম কোনও আঞ্চলিক বৈঠক।

বিশ্লেষকরা মনে করছেন, ২০৩০ সালের মধ্যে পৃথিবীর চতুর্থ বৃহৎ অর্থনৈতিক অঞ্চল হবে দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশের আঞ্চলিক জোট আসিয়ান।

অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) গঠিত হয় ১৯৬৭ সালে। নিজেদের মধ্যে অর্থনৈতিক ও পারস্পরিক সম্পর্ক বাড়াতে এ চুক্তির পাশাপাশি ‘আশিয়ান ২০২৫: একসঙ্গে এগিয়ে চলা’ শীর্ষক এক ঘোষণাও দেওয়া হয়েছে। আসিয়ানভুক্ত ১০টি দেশ হলো মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার, ব্রুনাই দারুসসালাম ও থাইল্যান্ড।

/এমপি/