দ্য ওয়াশিংটন পোস্ট

জরিপে ৫০ অঙ্গরাজ্যে এগিয়ে হিলারি

TWPযুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। তবে টেক্সাস এবং মিসিসিপি অঙ্গরাজ্যে তাকে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে। ওয়াশিংটন পোস্ট এবং সার্ভে মাঙ্কি-র পক্ষ থেকে চালানো এক জনমত জরিপে এমন চিত্র উঠে এসেছে। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

২০ অঙ্গরাজ্য এবং ওয়াশিংটন ডিসি-তে ক্লিনটন ট্রাম্পের চেয়ে চার পয়েন্ট এগিয়ে রয়েছেন। তার পক্ষে রয়েছে ২৪৪টি ইলেক্টোরাল ভোট। জয় নিশ্চিত করতে তার দরকার ২৭০টি ইলেক্টোরাল ভোট।

অপরদিকে, ২০ অঙ্গরাজ্যে চার পয়েন্টে এগিয়ে রয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে তার পক্ষে রয়েছে মাত্র ১২৬টি ইলেক্টোরাল ভোট।

চলতি বছরের ৯ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৭৪ হাজার ৮৮৬ জন রেজিস্টার্ড ভোটার ওয়াশিংটন পোস্টের জরিপে অংশগ্রহণ করেন।

জরিপে দেখা যায়, কলেজের ডিগ্রিধারী শ্বেতাঙ্গদের মধ্যে হিলারির প্রচুর সমর্থন রয়েছে। তবে টেক্সাস এবং মিসিসিপি অঙ্গরাজ্যে তাকে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে।

জরিপ অনুযায়ী মিশিগান এবং উইসকনসিস অঙ্গরাজ্যেও হিলারিকে প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হবে। তবে গত ছয় নির্বাচনে ওই দুটি অঙ্গরাজ্য ডেমোক্র্যাট প্রেসিডেন্টকেই নির্বাচিত করতে ভোট দিয়েছে। আর্থিক স্থবিরতা এবং রিপাবলিকান পার্টির কর্মসূচীতে ওই রাজ্যগুলোর শ্বেতাঙ্গ ভোটাররা শেষ সময়ে নিজের অবস্থান পরিবর্তন করতে পারেন। আর তাতে ট্রাম্প বিস্ময় দেখাতে পারেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি বছরের ৮ নভেম্বর। ২০ জানুয়ারি ২০১৭ আনুষ্ঠানিকভাবে নতুন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে। 

/এমপি/