দ্য গার্ডিয়ান

সুস্থ আছি জানিয়ে প্রচারণায় ফিরলেন হিলারি

দ্য গার্ডিয়ানসব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সুস্থতার জানান দিয়ে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় ফিরলেন ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটন। ১১ সেপ্টেম্বর ৯/১১ হামলার ১৫ বছর পূর্তির এক অনুষ্ঠানে অসুস্থ হয়ে পড়ার পর নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় কিছুদিন বিশ্রামে ছিলেন তিনি। এ সময় তার স্বাস্থ্য নিয়ে বেশ বিতর্ক ও আলোচনা শুরু হয়। অনেকেই আশঙ্কা করেছিলেন হয়ত হিলারি প্রার্থীতা বজায় রাখতে পারবেন না। শুক্রবার অন্যতম ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

রবিবার ১১ সেপ্টেম্বরের ১৫তম বার্ষিকীর দিনে নর্থ ক্যারোলিনার এক নৈশভোজ ও আলোচনা সভায় অংশ নিতে গিয়ে অসুস্থ বোধ করেন হিলারি। এরপর তিনি অনুষ্ঠানস্থল ত্যাগ করেন। গাড়িতে ওঠার সময় তাকে পড়ে যেতে দেখা যায়। পরে পরীক্ষায় তার নিউমোনিয়া ধরা পড়ে। রোগ নির্ণয় ও চিকিৎসার কারণে চিকিৎসকের পরামর্শে তিন দিন বিশ্রাম নিতে হয় হিলারিকে। তিন দিন পরই তিনি আবার প্রচারণা শুরু করেছেন।   

হিলারি অসুস্থ হয়ে পড়ায় দুই দিনের এক ক্যালিফোর্নিয়া সফর বাতিল করতে হয় এবং লাস ভেগাসের প্রচারণায় তার বদলে তার স্বামী ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে প্রচারণা চালাতে হয়।   

হিলারি প্রচারণার পক্ষ থেকে বলা হয়, এই সপ্তাহে তিনি ভোটারদের প্রতি চূড়ান্ত বক্তব্য রাখবেন। চিকিৎসকরা বিবৃতিতে জানান, হিলারি ক্লিনটনের শারীরিক অবস্থা এখন উন্নতির দিকে। গত সপ্তাহে একনাগাড়ে নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়ার কারণে ঠাণ্ডা লেগে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হোন। তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার পর প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্প তিনি যে সুস্থ তা নির্বাচনি প্রচারণায় তুলে ধরেন।

যদিও তার প্রতিপক্ষ রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প হিলারি ক্লিনটন অসুস্থ হওয়ার পর সমালোচনা না করে বরং তার সুস্থতা কামনা করেছিলেন। তবে যিনিই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হোন না কেন, সে দেশের ভোটাররা তাকে সুস্থ ও সক্ষম দেখতে চান। সে কারণে নির্বাচনি ইস্যুতে এর একটা প্রভাব আছে বলে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো সংবাদ প্রকাশ করেছিল।

কিন্তু ট্রাম্প সমর্থকরা প্রশ্ন তোলেন, ওই অ্যাপার্টমেন্ট থেকে যে হিলারিকে বেরিয়ে আসতে দেখা গেছে, তিনি আসল হিলারি ছিলেন কি না! ট্রাম্প সমর্থকরা তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে এক পোস্টে হিলারির দুটি ছবির তুলনা তুলে ধরেন। সেপ্টেম্বরের ১১ তারিখের ছবিতে হিলারির বাম হাতের তর্জনি এবং কানের দুলের ছবি দিয়ে আগের ছবির সঙ্গে তুলনা করে এই সন্দেহ প্রকাশ করে ট্রাম্প সমর্থকরা।

/এএ/