দ্য হিন্দু

৪৩ বিধায়ক বিজেপি মিত্র দলে, ফের অরুণাচলের ক্ষমতা হারালো কংগ্রেস

দ্য হিন্দুদলের ৪৩ জন বিধায়ক ক্ষমতাসীন বিজেপির সহযোগী রাজনৈতিক দলে যোগ দেওয়ায় ফের অরুণাচলের রাজ্য সরকার হারালো কংগ্রেস। শুক্রবার নাটকীয়ভাবে দলটির মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডুসহ কংগ্রেসের ৪৪ জনের মধ্যে ৪১ বিধায়ক আঞ্চলিক দল 'পিপলস পার্টি অব অরুণাচলে' যোগ দেন। এতে রাজ্যটির ক্ষমতা হারাল ভারতের প্রাচীন দল কংগ্রেস। শনিবার ভারতের অন্যতম দৈনিক পত্রিকা দ্য হিন্দু খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

কংগ্রেসের ৪৩ জন বিজেপির মিত্র পিপলস পার্টিতে যোগ দেওয়ায় দলটি সরকার গঠন করতে পারবে। বিধানসভায় কংগ্রেস দলের বিধায়ক অবশিষ্ট রয়েছেন মাত্র একজন। তিনি সাবেক মুখ্যমন্ত্রী নাবাম টুকি।

এর আগে গত জুলাইয়ে সুপ্রিম কোর্টের রায়ের ফলে অরুণাচলে ক্ষমতায় ফেরে নাবাম টুকির নেতৃত্বে কংগ্রেস সরকার। শীর্ষ আদালতের নির্দেশে অপসারিত হয় বিদ্রোহী কংগ্রেস নেতা কালিখো পুলের সরকার। মাত্র দুই মাসের মাথায় শুক্রবার কংগ্রেসের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু পিপলস পার্টিতে যোগ দেন। তার সঙ্গে দলবদল করেন কংগ্রেসের ৪৪ বিধায়কের ৪১ জন। এর আগে দলবদল করেছিলেন দুই বিধায়ক।

এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু বলেন, বিধায়করা যদি কংগ্রেসে না থাকতে চান, সে ক্ষেত্রে আমাদের কী করার আছে? সুপ্রিম কোর্ট কংগ্রেস সরকারকে ক্ষমতায় ফিরিয়েছিল।শেষ পর্যন্ত বিধায়কদের সিদ্ধান্তই চূড়ান্ত হলো।

গত বছরের শেষ দিক থেকেই অরুণাচলে রাজনৈতিক অস্থিরতা চলছিল। ৬০ সদস্যের বিধানসভায় ৪৭ জন কংগ্রেস বিধায়কের মধ্যে ২১ জনই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। এরপরেই রাজ্যপাল বিধানসভার অধিবেশন এগিয়ে আনার সিদ্ধান্ত নেন। অরুণাচল বিধানসভার ষষ্ঠ অধিবেশন শুরু হওয়ার কথা ছিল চলতি বছরের ১৪ জানুয়ারি থেকে। কিন্তু রাজ্যপালের নির্দেশে তা শুরু হয় গত বছরের ১৬ ডিসেম্বর থেকে। এই অধিবেশনেই নবাম তুকি সরকারের পতন হয়।

রাজ্যপালের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তুকি। তবে এতদিন শীর্ষ আদালত কোনও রায় দেয়নি। এরই মধ্যে গত ২০ ফেব্রুয়ারি নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন কংগ্রেস বিধায়ক কালিখো পুল। তাকে সমর্থন করেন ১৮ জন বিদ্রোহী কংগ্রেস বিধায়ক এবং দু জন স্বতন্ত্র বিধায়ক। এছাড়া ১১ জন বিজেপি বিধায়ক বাইরে থেকে নতুন সরকারকে সমর্থন করেন। কিন্তু এদিন সুপ্রিম কোর্টের রায়ে সেই সরকারের বৈধতা খারিজ হয়ে গেল।

এদিন শীর্ষ আদালতের বিচারপতি জে এস খেহারের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতিক্রমে অরুণাচলে কংগ্রেস সরকারকে ক্ষমতায় ফেরানোর সিদ্ধান্ত নেয়। এই বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি দীপক মিশ্র, এম বি লোকুর, পি সি ঘোষ এবং এন ভি রমানা। সুপ্রিম কোর্টের এই বেঞ্চ বলেছে, গত বছরের ৯ ডিসেম্বর রাজ্যপালের নির্দেশের পরিপ্রেক্ষিতে বিধানসভায় যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা আর বহাল থাকছে না।

/এএ/