ডন

ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে পার্লামেন্টের যৌথ কক্ষে আলোচনার দাবি

Dawnপাকিস্তান-ভারত সম্পর্কের বিষয়ে আলোচনার জন্য পার্লামেন্টের যৌথ কক্ষের অধিবেশন আহ্বানের দাবি জানিয়েছেন পাকিস্তানের কয়েকজন সিনেটর। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সেনাঘাঁটিতে চলতি মাসের ১৮ তারিখের হামলাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে দেশ দু’টির সম্পর্কের বিষয়ে আলোচনার এ আহ্বান জানানো হয়। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানের পার্লামেন্টের উচ্চকক্ষের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়। এ নিয়ে আলোচনা করতে গিয়ে সিনেট চেয়ারম্যান রেজা রাব্বানি আশাবাদ ব্যক্ত করে বলেন, এ প্রস্তাবকে পাকিস্তান সরকারের গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ সিনেটকে জানিয়েছেন, পাকিস্তানকে একঘরে করার ভারতীয় চেষ্টা ‘ব্যর্থ’ হয়েছে। তিনি দাবি করেন, ইসলামি সম্মেলন সংস্থা (ওআইসি)’র ৫৬টি দেশ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ এবং অন্যান্য বৈশ্বিক সংস্থা কাশ্মির নিয়ে পাকিস্তানের ভূমিকাকে ‘সমর্থন’ করেছে।

জাতিসংঘ মানবাধিকার সংস্থা কাশ্মিরে তদন্ত কমিশন পাঠানোর ‘অনুরোধ’ জানিয়েছে বলেও উল্লেখ করেন তিনি। তিনি আরও বলেন, ৮ জুলাইয়ের পর থেকে কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে ১২০ জন নিরীহ মানুষ নিহত হয়েছে। এছাড়া, নিরাপত্তা বাহিনীর ছররা গুলিতে অনেকে অন্ধত্ব বরণ করেছেন।

/এমপি/