লস অ্যাঞ্জেলস টাইমস

ভাইস প্রেসিডেন্সিয়াল বিতর্কে কেইন-পেন্স

LATযুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে প্রধান দুই প্রেসিডেন্ট প্রার্থীর মতোই তাদের রানিংমেটরাও প্রথম বিতর্কে পরস্পরের সঙ্গে তীব্র বাক্যবাণে জড়িয়েছেন। হিলারি ক্লিনটনের পক্ষ নিয়ে তার রানিংমেট ভাইস প্রেসিডেন্ট পদপার্থী টিম কেইন রিপাবকিলান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে আখ্যা দিয়েছেন। বিপরীতে হিলারির কঠোর সমালোচনা করেছেন ট্রাম্পের রানিংমেট মাইক পেন্স। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলস টাইমস।

নারী ও সংখ্যালঘুদের হেয় প্রতিপণ্ণ করা এবং কর ফাঁকির জন্য ট্রাম্পকে অভিযুক্ত করেন টিম কেইন। এদিকে রিপাবলিকান দলীয় ভাইস প্রেসিডেন্ট প্রার্থী  মাইক পেন্স দাবি করেন, ডেমোক্রাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন একজন ব্যর্থ নেতা। তিনি বলেন, হিলারি হোয়াইট হাউজের জন্য বিশ্বাসযোগ্য ব্যক্তি নন এবং প্রেসিডেন্ট ওবামার ২০০৯-২০১৩ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বপালনকালে মধ্যপ্রাচ্য ও সিরিয়ায় ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

ট্রাম্পের রানিংমেট পেন্স অভিযোগ করেন, হিলারি ও কেইন উভয়ই ট্রাম্পের বিরুদ্ধে অবমাননামূলক নির্বাচনী প্রচার অভিযান চালাচ্ছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ভার্জিনিয়ার ফার্মভিলে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী টিম কেইন এবং মাইক পেন্সের মধ্যে ৯০ মিনিট ব্যাপী একমাত্র বিতর্কটি অনুষ্ঠিত হয়। এর সঞ্চালনায় ছিলেন সংবাদামাধ্যম সিবিএস'র সাংবাদিক ইলেইন কুইজানো। ডেমোক্রেট দলীয় প্রার্থী টিম কেইন ভার্জিনিয়া থেকে নির্বাচিত সিনেটর এবং রিপাবলিকান প্রার্থী মাইকে পেন্স ইনডিয়ানা স্টেটের গভর্নর।

/এমপি/