দ্য ব্রুনাই টাইমস

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দুয়ার্তে’র

TBTযুক্তরাষ্ট্রের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। বৃহস্পতিবার চীন সফরকালে দেশটির ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে এই ঘোষণা দেন তিনি। এ সময় সেখানে চীনের উপ প্রধানমন্ত্রী ঝং গাওলি-ও উপস্থিত ছিলেন। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে ব্রুনাইভিত্তিক সংবাদমাধ্যম দ্য ব্রুনাই টাইমস।

বেইজিংয়ের গ্রেট হলে দেওয়া ভাষণে এ ঘোষণা দেন রদ্রিগো দুয়ার্তে। এই ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক, কূটনৈতিক এবং সামরিক সকল প্রকার সম্পর্ক ছিন্ন হয়ে গেল ফিলিপাইনের।

ফিলিপাইনের প্রেসিডেন্টের এ ঘোষণার ব্যাপারে এখনও যুক্তরাষ্ট্রের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

রদ্রিগো দুয়ার্তে বলেন, 'আমি যুক্তরাষ্ট্র থেকে সামরিক ও অর্থনৈতিক বিচ্ছিন্নতার ঘোষণা দিচ্ছি। তবে সামাজিক যোগাযোগ হয়তো থাকবে। যুক্তরাষ্ট্র পরাজিত হয়েছে। চীনের সঙ্গে এখন যুদ্ধে যাবার সময় নয়। অর্থনৈতিকভাবে চীনই এই মুহূর্তে ফিলিপাইনের একমাত্র ভরসা। আমি খোলাখুলিই বলবো, চীনে এই সফর প্রেসিডেন্ট হিসেবে আমার জন্য অনেক চ্যালেঞ্জের।’

ফিলিপাইনের কর্মকর্তারা অবশ্য বলছেন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত থাকবে। দেশটির বাণিজ্যমন্ত্রী র‌্যামন লোপেজ বলেন, ‍যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখবে ফিলিপাইন।

/এমপি/