দ্য টাইমস অব ইন্ডিয়া

‘অ্যায় দিল’র মুশকিল আসান করে বিপাকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী

টাইমস অব ইন্ডিয়ামহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাবিসের মধ্যস্ততায় ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ মুক্তি জটিলতা থেকে মুক্তি পেয়েছে। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে ৫ কোটি রুপি দেওয়ার শর্তে ছবিটির মুক্তির বিরোধিতা না করতে রাজি হয় মহারাষ্ট্র নবনির্মাণ সেনা। তবে অর্থের বিনিময়ে পাকিস্তানিদের অভিনীত ছবির বিরোধিতা প্রত্যাহার করায় সমালোচনায় পড়েছে শিবসেনা। তোপের মুখে পড়েছেন ফাড়নাবিস। রবিবার টাইমস অব ইন্ডিয়া খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

মহারাষ্ট্র নবনির্মাণ সেনা কথা দিয়েছে, তারা করণ জোহরের নতুন ছবি ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর প্রদর্শনে কোনও রকম বাধা দেবে না। এ আলোচনার জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাবিসের সঙ্গে রাজ থ্যাকারের উপস্থিতিতে বৈঠক করেন ছবিটির পরিচালক করণ জোহর। ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট হিসেবে সেই বৈঠকে উপস্থিত ছিলেন মুকেশ ভাটও। বৈঠকে ঠিক হয়, মুচলেকা দেবেন করণ জোহর। ছবি শুরুর আগে তিনি একটি ভিডিও বিবৃতিতে পরোক্ষে বলবেন, ছবিতে পাকিস্তানি তারকাকে দিয়ে অভিনয় করানো অন্যায় কাজ হয়েছে। এখানেই শেষ নয়। পাশাপাশি রাজ থ্যাকারের দাবি মতো, পাকিস্তানি অভিনেতা-অভিনেত্রীদের প্রত্যেকের পক্ষ থেকে ৫ কোটি রুপি জরিমানা দিতে রাজি হন করণ জোহর। রাজ থ্যাকারের মতে, ওই অর্থ ব্যয় করা হবে ভারতীয় সেনাবাহিনীর খাতে।

এ খবর আসার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় ঝড় উঠেছে। সবারই এক বক্তব্য, শেষ পর্যন্ত কি অর্থের বিনিময়ে দেশপ্রেম বিক্রির দালালি করতে শুরু করলেন ফাড়নাবিস।

কারণ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানি শিল্পীদের কাজ করায় কোনও নিষেধাজ্ঞা নেই। তাহলে এ মধ্যস্ততা কেন? ঠিক এই এক প্রশ্ন টুইটারে তুলে ধরেছেন শাবানা আজমি। শুধু শাবানাই নন, একই প্রশ্নের প্রতিধ্বনি শোনা গিয়েছে কংগ্রেস মুখপাত্র শচীন সাওয়ান্তের কণ্ঠেও। ‘মুখ্যমন্ত্রীর কাজ রাজ্যের আইন-শৃঙ্খলা বজায় রাখা! তা না করে তিনি কী করছেন? না, একটা দলের কাছে আইন-কানুনের মাথা নত করার সব ব্যবস্থা করছেন’, বলেছেন সাওয়ান্ত।

অবশ্য এসব সমালোচনার মুখেও লজ্জিত নন ফাড়নাবিস। তার বক্তব্য, করণ জোহর এবং অন্যরা স্বেচ্ছায় টাকা দিতে রাজি হয়েছেন। এটা রাজ থাকরে আর ওদের পারস্পরিক ব্যাপার। রাজ্যে যাতে কোনও অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয়, স্রেফ সেই উদ্যোগটুকু নিয়েছেন।

সব মিলিয়ে, অ্যায় দিল ছবির মুশকিল হলেও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী আপাতত মুশকিলটা কী ভাবে সামলান তা-ই দেখার বিষয় বলে পত্রিকার খবরে উল্লেখ করা হয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এএ/