দ্য টাইমস অব ইন্ডিয়া

ভারতের প্রেক্ষাগৃহে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক: সুপ্রিমকোর্ট

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাভারতের প্রেক্ষাগৃহগুলোতে চলচ্চিত্র প্রদর্শন শুরুর আগে জাতীয় সংগীত বাজানো এবং স্ক্রিনে পতাকার ছবি দেখানো বাধ্যতামূলক বলে বুধবার (৩০ নভেম্বর) আদেশ দিয়েছে সেদেশের সুপ্রিমকোর্ট। জাতীয় সংগীত বাজানোর সময় শ্রদ্ধা প্রদর্শনের জন্য দর্শকদেরও উঠে দাঁড়ানো উচিত বলেও উল্লেখ করা হয়েছে। আর বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এ খবরটিকেই প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, ভারতীয়দের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে বুধবার সুপ্রিমকোর্ট আদেশ দিয়েছে, দেশের প্রেক্ষাগৃহগুলোতে চলচ্চিত্র প্রদর্শন শুরুর আগে জাতীয় সংগীত বাধ্যতামূলকভাবে বাজাতে হবে।

বুধবার একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক মিশ্র এবং বিচারপতি অমিতাভ রায়ের ডিভিশন বেঞ্চ এই আদেশ প্রদান করেন। ওই জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন শ্যাম নারায়ণ চোকসে। সিনেমা শুরুর আগে হলে জাতীয় সংগীত বাজানোর নির্দেশ দেওয়ার জন্য শীর্ষ আদালতে আবেদন করেন তিনি। একইসঙ্গে তিনি আবেদন করেন, বিভিন্ন অনুষ্ঠানে যেখানে সাংবিধানিক পদে আসীন ব্যক্তিরা উপস্থিত থাকবেন, সেখানে যেন যথাযথ নিয়ম ও প্রোটোকল মেনে জাতীয় সংগীত গাওয়া হয়।

ভারতের কেন্দ্রীয় সরকার আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছে। সরকার জানিয়েছে,এ বিষয়ে ১০ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সর্বোচ্চ আদালতের এই রায় বিজ্ঞপ্তি আকারে সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের জানিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, প্রিন্ট এবং ইলেকট্রনিক সংবাদমাধ্যমেও এই নির্দেশ বিজ্ঞাপন আকারে ছাপা হবে।

/এফইউ/