দ্য নিউ ইয়র্ক টাইমস

বার্লিন হামলার সন্দেহভাজনকে আগে থেকেই চেনে পুলিশ

নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতাজার্মানির বার্লিনে লরি হামলার ঘটনায় যে তিউনিসীয় সন্দেহভাজনকে খুঁজে বেড়ানো হচ্ছে সে পুলিশের কাছে অপরিচিত কেউ ছিল না। আগেও বিভিন্ন সময়ে তার ওপর নজরদারি চালানো হয়েছে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নিউ ইয়র্ক টাইমস।
প্রতিবেদনে বলা হয়, দুটি বিষয়কে কেন্দ্র করে এগিয়ে যাচ্ছে বার্লিন হামলার তদন্ত। একটি হলো, ঘাতক লরি থেকে ছুরিকাঘাত ও গুলির আঘাতযুক্ত মৃতদেহ উদ্ধার এবং এক তিউনিসিয়ানের ওয়ালেট উদ্ধার হওয়া। সে তিউনিসিয়ানের নাম আনিস আমরি। নামটি জার্মান কর্তৃপক্ষের কাছে অপরিচিত নয়। পরিচয় শনাক্ত হওয়ার পর পরই তাই তাকে নিয়ে ইউরোপ ও ওয়াশিংটনের গোয়েন্দা কর্মকর্তাদের সতর্ক করে দেওয়া হয়। এক কট্টরপন্থী ধর্মগুরুর সঙ্গে তার সংশ্লিষ্টতা রয়েছে বলে অভিযোগ রয়েছে। কিভাবে বিস্ফোরক তৈরি করতে হয় তা নিয়ে অনলাইনে গবেষণা করতো সেই তরুণ। এমনকি সে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর সঙ্গে টেলিগ্রামে একবারের জন্য হলেও যোগাযোগ করেছে বলে অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের নো ফ্লাই লিস্টেও তার নাম ছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা। অবম্য তারা তাদের নাম প্রকাশ করেননি।  
উল্লেখ্য, সোমবার (১৯ ডিসেম্বর) বার্লিনের একটি ক্রিসমাস মার্কেটে লরি হামলার পর শুরুতে নাভেদ. বি নামের এক পাকিস্তানিকে আটক করা হলেও জিজ্ঞাসাবাদের পর পুলিশ তাকে নির্দোষ ঘোষণা করে ছেড়ে দেয়। এরপর নতুন করে আরেক সন্দেহভাজনকে শনাক্ত করা হয়। আর সেই এ আনিস আমির।
এরইমধ্যে আনিস আমরিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করে একটি ওয়ান্টেড পোস্টার ইস্যু করেছেন জার্মানির ফেডারেল প্রসিকিউটর। পোস্টারে আনিস আমরির বর্ণনা দিয়ে বলা হয়েছে, সোমবার রাতে তিনি গাঢ় রংয়ের পোশাক, উজ্জ্বল রংয়ের জুতা এবং একটি সাদা স্কার্ফ পরে ছিলেন। পোস্টারে আনিস আমরির দেহের ওজন ৭৫ কেজি এবং উচ্চতা ১৭৮ সেন্টিমিটার বলে উল্লেখ করা হয়েছে। 

/এফইউ/