দ্য স্টার

ম্যাকের জালে আরও একটি বড় মাছ

দ্য স্টারের প্রথম পাতাউচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতির অংশ হিসেবে এবার গ্রাম্য ও আঞ্চলিক উন্নয়ন মন্ত্রণালয়ের মহাসচিব দাতুক মোহাম্মদ আরিফ আব রহমানের বিরুদ্ধে তৎপরতা শুরু করেছে মালয়েশিয়ান অ্যান্টি করাপশন কমিশন (ম্যাক)। দুর্নীতি চর্চার অভিযোগে এরইমধ্যে তাকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার।
প্রতিবেদনে বলা হয়, সুবাং জায়াতে আরিফের মালিকানাধীন প্রপার্টিতে ১২ ঘণ্টা ধরে তল্লাশি চালায় পুলিশ। সেসময় সোনার বার, ১৫০টি হাতব্যাগ, ব্যান্ডের হাতঘড়ি এবং বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়। জব্দ করা সোনার বার এবং অস্ট্রেলিয়ান ও ইউরো মুদ্রাগুলোর মূল্য ৩০ লাখ মালয়েশিয়ার রিঙ্গিটের সমমূল্যের। আর হাতব্যাগগুলো চ্যানেল, হারমেস, ডিওর, লুইস, ভুইটন এবং গুচ্চিসহ নামিদামী প্রতিষ্ঠানের প্রস্তুত করা। এসব ব্যাগের এক একটির দাম ৭ হাজার মালয়েশিয়ান রিঙ্গিট থেকে শুরু করে ১ লাখ মালয়েশিয়ান রিঙ্গিটের মধ্যে।
দ্য স্টারের প্রতিবেদনে বলা হয়, ম্যাকের উপ-প্রধান দাতুক আজম বাকির সঙ্গে কথা বলে আরিফ এবং তার ২৯ বছর বয়সী সন্তানকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। স্থানীয় সময় বুধবার সকাল ৮ টার দিকে নিজস্ব বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়েছে বলেও জানানো হয়েছে। আজম জানান, আরিফের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগ তদন্ত করে দেখা হচ্ছে। তদন্তের স্বার্থে শিগগিরই আরও কয়েকজন সন্দেহভাজনকে আটক করার চেষ্টা চলছে বলেও জানান তিনি।  
২০১৫ সালের ১৬ অক্টোবর মোহাম্মদ আরিফকে মন্ত্রণালয়ের ওই পদে নিয়োগ দেওয়া হয়। সরকার-সংশ্লিষ্ট একটি কোম্পানির বোর্ডেও আছেন তিনি। এর আগে আরেকটি মন্ত্রণালয়েও মহাসচিব দে দায়িত্ব পালন করেছেন আরিফ।  
/এফইউ/