ডন

সুই সাউদার্নের পাইপলাইনগুলো ভাগাভাগি করবে নতুন গ্যাস কোম্পানি

ডনের প্রথম পাতাসুই সাউদার্ন গ্যাস কোম্পানি লিমিটেড (এসএসজিসিএল) এর কয়েক দশকের পুরনো পাইপলাইন নেটওয়ার্কটি ব্যবহারের অনুমতি পেয়েছে করাচিভিত্তিক প্রতিষ্ঠান গ্যাসিয়াস ড্রিস্টিবিউশন কোম্পানি (জিডিসি)। আর এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কোন কোম্পানি এসএসজিসিএল-এর পাইপলাইন নেটওয়ার্ক ব্যবহার করার এবং এর একচেটিয়া ব্যবসাকে চ্যালেঞ্জ করার সুযোগ পেল। সোমবার (৯ জানুয়ারি) এ খবরটিকেই প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

প্রতিবেদনে বলা হয়, গত ২১ ডিসেম্বর সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তান (এসইসিপি)তে নিবন্ধন করে জিডিসি। আর এর একদিন পর অর্থাৎ ২২ ডিসেম্বর কোম্পানিটিকে ১০ বছরের জন্য ডিস্ট্রিবিউশন লাইসেন্স দেওয়া হয়। অবশ্য, এক সূত্রকে উদ্ধৃত করে ডন জানিয়েছে, জিডিসি-এর সঙ্গে নেটওয়ার্ক ভাগাভাগি করা নিয়ে এসএসজিসিএল কোনও অনাপত্তি পত্র দেয়নি কিংবা কোনও অঙ্গীকারনামায় স্বাক্ষর করেনি।

ডন জানায় লাইসেন্সের আওতায়, নতুন কোম্পানিটি একটি ভবিষ্যত টার্মিনাল অপারেটর কিংবা পাকিস্তান স্টেট অয়েল (পিএসও) থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কিনবে বলে মনে করা হচ্ছে। কেনার পর ওই গ্যাস সিএনজি স্টেশনসহ নির্দিষ্ট ভোক্তাদের কাছে বিক্রি করা হতে পারে।  

/এফইউ/