টাইমস অব ইন্ডিয়া

পেট্রোল পাম্পগুলোর হুঁশিয়ারির পর নমনীয় অবস্থানে ভারতের ব্যাংকগুলো

টাইমস অব ইন্ডিয়ারবিবার মধ্যরাত থেকে ভারতের কোনও পেট্রোল পাম্পে ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে লেনদেন না করার ব্যাপারে সর্বভারতীয় পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের সিদ্ধান্ত ঘোষণার পর নমনীয় অবস্থানে এসেছে দেশটির ব্যাংকগুলো। ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে জ্বালানি কেনার ওপর যে ফি নির্ধারণ করা হয়েছিল তা ১৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছে ব্যাংকগুলো। সোমবার (৯ জানুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের একটি নির্দেশিকার ওপর ভিত্তি করে অন্যান্য ব্যাংকগুলি জানিয়ে দেয় যে এবার থেকে ডেবিট বা ক্রেডিট কার্ডে জ্বালানি কিনলে ডিলারদের থেকে এমডিআর বা অতিরিক্ত ফি ধার্য করা হবে। আর ডিলারদের ওপর ১ শতাংশ মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা এমডিআর ধার্য করার প্রতিবাদে রবিবার মধ্যরাত থেকে ডেবিট বা ক্রেডিট কার্ডে লেনদেন বন্ধ রাখার ঘোষণা দেয় সর্বভারতীয় পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন।

ব্যাংকগুলির নির্দেশিকা অনুযায়ী, ডেবিট কার্ডের ক্ষেত্রে এই এমডিআর হবে ০.২৫ থেকে ১ শতাংশ এবং ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এই চার্জ হবে ১ শতাংশ।

সর্বভারতীয় পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অজয় বনসল জানান, প্রত্যেক পেট্রোলিয়াম ডিলার ২ শতাংশ এমডিআই লভ্যাংশে কাজ করে থাকে। এবার ১ শতাংশ ব্যাঙ্ক নিয়ে নিলে, লভ্যাংশ কমে যাবে।

পরে সরকারিভাবে হস্তক্ষেপের পর ব্যাংকগুলো তাদের সিদ্ধান্ত স্থগিতের ঘোষণা দিয়েছে।

/এফইউ/