দ্য নিউ ইয়র্ক টাইমস

মেক্সিকান সীমান্তে প্রাচীর নির্মাণের আদেশ দিতে যাচ্ছেন ট্রাম্প

নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতামার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার মেক্সিকান সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন। মঙ্গলবার টুইটারে ট্রাম্প এমন ইঙ্গিত দিয়েছেন। অভিবাসীদের ওপর ধরপাকড় চালাতে এবং জাতীয় নিরাপত্তা জোরদার করতে ট্রাম্প যেসব পদক্ষেপ ঘোষণার পরিকল্পনা করেছেন তার প্রথম ধাপ এটি। বুধবার (২৫ জানুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

ধারণা করা হচ্ছে, ট্রাম্পের নির্বাহী আদেশে আগামী কয়েক মাসের জন্য ধর্মীয় সংখ্যালঘু নিপীড়নের ঘটনা ছাড়া শরণার্থী প্রবেশের সংখ্যা কমানো হবে সিরিয়াসহ অন্য ‘সন্ত্রাসপ্রবণ’ দেশগুলো থেকে আসা নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িকভাবে হলেও নিষিদ্ধ করা হবে। মঙ্গলবার এক টুইটে ট্রাম্প জানান, বুধবারই তিনি ‘জাতীয় নিরাপত্তা’ জোরদার করতে ব্যবস্থা নিতে যাচ্ছেন। টুইটারে তিনি বলেন, ‘আগামীকাল জাতীয় নিরাপত্তা পরিকল্পনার জন্য এক বিশেষ দিন। আরও অনেক কাজের মধ্য দিয়ে আমরা সেই দেয়াল নির্মাণ করব!’

নির্বাচনি প্রতিশ্রুতিতে ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা এবং মুসলিম ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার সাময়িক সময়ের জন্য নিষিদ্ধ করার কথা বলেছিলেন। আর এই বিষয়টি ছিল ট্রাম্পের নির্বাচন জয়ের অন্যতম ক্ষেত্র। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, বুধবার হোমল্যান্ড সিকিউরিটির কার্যালয়ে হাজির হয়ে নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন ট্রাম্প।  

/এফইউ/