দ্য হিন্দু

সম্পূর্ণ ধর্মীয় কারণে অরুণাচল সফরে যাচ্ছেন দালাই লামা: রিজিজু

The Hindu - 050417দালাই লামার অরুণাচল সফর নিয়ে আগে থেকেই আপত্তি জানিয়েছিল চীন। এর জবাবে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী কিরেণ রিজিজু মঙ্গলবার এ বিষয়ে তার সরকারের অবস্থান স্পষ্ট করে বলেছেন, সম্পূর্ণ ধর্মীয় কারণেই দালাই লামা অরুণাচলে যাচ্ছেন। আঞ্চলিক ও ভারতের অভ্যন্তরীণ ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ এই খবরটিকেই বুধবার শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

দালাই লামার অরুণাচল সফরকে ঘিরে ভারত-চীন সম্পর্কে উত্তেজনা চলছে আগে থেকেই। এরইমধ্যে এ নিয়ে কড়া বিবৃতি দিয়েছে বেইজিং।

এর বিপরীতে মঙ্গলবার স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী কিরেণ রিজিজু বলেন, “অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। ভারত ‘অখণ্ড-চীন’ নীতিকে মেনে চলে, তাই বেইজিংও তার বিপরীতে এমন আচরণ করবে বলেই আশা করছি।” ভারত কখনও চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেনি উল্লেখ করে রিজিজু বলেন, ‘চীনও তা করবে না বলে আশা করে নয়াদিল্লি।’

চীনকে আশ্বস্ত করতে তিনি আরও জানিয়েছেন, ‘দালাই লামা একজন ধর্মীয় গুরু। অরুণাচলে সম্পূর্ণ ধর্মীয় কারণে যাচ্ছেন দালাই লামা। কোনও রাজনৈতিক দৃষ্টিকোণ নেই তার এই সফরের।’

মঙ্গলবারই দালাই লামার অরুণাচল প্রদেশে যাওয়ার কর্মসূচি ছিল। তাওয়াং, বমডিলাসহ বিভিন্ন জায়গায় তার ধর্মীয় আলোচনার কথা ছিল। খারাপ আবহাওয়ার জন্য তা পেছালেও তিনি যাবেন।

এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী ভারতকে সতর্ক করে জানিয়েছিলেন, দালাই লামার অরুণাচল প্রদেশ সফর দুই দেশের সম্পর্কের গুরুতর অবনতি ঘটাবে। উল্লেখ্য, চীন মনে করে অরুণাচল তিব্বতের অংশ।

দালাই লামার সঙ্গী হিসেবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরন রিজিজুর থাকাটাকেও বাঁকা চোখে দেখছে বেইজিং। চীনা দূতাবাস সূত্রে বলা হচ্ছে, দালাই লামার কার্যকলাপ যে পুরোপুরি আধ্যাত্মিক নয়, সেটা বোঝা যাচ্ছে রিজিজু তার সঙ্গী হওয়া দেখেই। বিষয়টি যথেষ্ট স্পর্শকাতর। 

চীনের কড়া অবস্থানের উত্তরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় খতিয়ান দিয়ে বলেছে, আগে কত বার দালাই লামা অরুণাচলে গিয়েছিলেন। এর আগে ১৯৮৩ সাল থেকে ২০০৯ সালের মধ্যে ছয় বার অরুণাচল সফরে গিয়েছিলেন দালাই লামা। ২০০৯ সালের পর অরুণাচলে এটাই তার প্রথম সফর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল ওয়াগলে জানিয়েছেন, ‘ভারত বিভিন্ন সময়েই জানিয়েছে, দালাই লামা সম্মাননীয় ধর্মীয় নেতা। ভারতের বিভিন্ন রাজ্যে তার যাওয়া নিয়ে এবং তার আধ্যাত্মিক কাজকর্ম নিয়ে বাড়তি রং চড়ানো উচিত নয়।’ কোনও ‘কৃত্রিম বিতর্ক’ যাতে তার সফরকে ঘিরে না তৈরি হয়, চীনের প্রতি সেই অনুরোধও করেছেন ওয়াগলে।

/এসএ/