আনাদোলু পোস্ট

সংঘর্ষের পর কৃষ্ণ সাগরে ডুবলো রুশ রণতরী

AAকৃষ্ণ সাগরে বুধবার রাশিয়ার নৌবাহিনীর একটি রণতরী ডুবে গেছে। সাগরে মালবাহী একটি জাহাজের সঙ্গে সংঘর্ষের পর রণতরীটি পানিতে তলিয়ে যায়। তবে উভয় জাহাজের কারও হতাহতের খবর পাওয়া যায়নি। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।
স্থানীয় সময় বুধবার দুপুরে কৃষ্ণ সাগরের তুরস্ক উপকূলের কাছে এ দুর্ঘটনা ঘটে। বসফরাফ প্রণালী থেকে ২০ মাইল উত্তর-পশ্চিমে মালবাহী জাহাজটির সঙ্গে ওই রণতরীর সংঘর্ষ হয়। এই বসফরাস প্রণালী ইস্তানবুলকে ইউরোপ ও এশিয়া মহাদেশে বিভক্ত করেছে।

তুরস্কের উপকূলীয় এলাকায় নিরাপত্তায় নিয়োজিত এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, রুশ যুদ্ধজাহাজ থেকে ৭৮ জন কর্মীকে সরিয়ে আনা হয়েছে। কোস্টগার্ড ও জরুরি বিভাগের কর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সংঘর্ষের ফলে লিমান নামের ওই রণতরীতে একটি বড় ফাটল দেখা দিয়েছিল।

মালবাহী জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান জিএসি জানিয়েছে, কুয়াশার মধ্যে ঠিকমতো দেখা না যাওয়ার কারণেই লিমান রণতরীর সঙ্গে সংঘর্ষ হয় ইয়ুজারসিফ এইচ নামের মালবাহী জাহাজটির।

লিমান রণতরীটি এর আগে রুশ নৌবাহিনীর গবেষণা কাজে নিয়োজিত ছিল। রাডার ও রেডিও সুবিধাযুক্ত এই রণতরীটি কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের অংশ ছিল। সম্প্রতি এটি ভূমাধ্যসাগর অতিক্রম করে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রুশ সামরিক সূত্র জানিয়েছিল, কৃষ্ণ সাগরে ন্যাটোর মহড়ায় নজর রাখবে রাশিয়া।

/এমপি/