চায়না ডেইলি

কৌশলগত সম্পর্কে গুরুত্বারোপ চীন-রাশিয়ার

চায়না ডেইলিচীন ও রাশিয়ার মধ্যে পারস্পরিক বিশ্বস্ততা ও সহযোগিতা অতীতের যে কোনও সময়ের তুলনায় সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্পর্কের উন্নয়নে উভয় দেশের নেওয়া পদক্ষেপগুলোতেও সন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি। মস্কোর ক্রেমলিনে চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির পরিচালক লি জানশুর সঙ্গে বৈঠকে এ কথা বলেন। শুক্রবার চীনের দৈনিক চায়না ডেইলি খবরটি গুরুত্বপূর্ণ শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

বৈঠকে পুতিন জানিয়েছেন, চীনের প্রস্তাবিত বেল্ট ও সড়ক উদ্যোগকে তিনি সমর্থন করেন।

লি জানান, বিশ্বজুড়ে পরিবর্তিত পরিস্থিতিতেও চীন ও রাশিয়া তাদের বিস্তৃত কৌশলগত অংশীদারিত্বের নীতি পরিবর্তন করবে না। এ দ্বিপক্ষীয় সম্পর্কের লক্ষ্য হচ্ছে উন্নয়ন, আন্তর্জাতিক ক্ষেত্রে ন্যায় বিচার ও নিরপেক্ষতার সুরক্ষা এবং আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা।

লি আরও জানান, রাশিয়ার সঙ্গে বিনিময় ও সহযোগিতা বৃদ্ধিতে চীন আগ্রহী। বিভিন্ন ক্ষেত্রে চীন ও রাশিয়ার একে অপরের সহযোগিতা করা উচিত।

বৃহস্পতিবার চীন-রুশ বাহিনীর ঊনবিংশ কৌশলগত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এতে নেতৃত্ব দেন চীনের সামরিক কমিশনের জয়েন্ট স্টাফ বিভাগের ডেপুটি চিফ অফ স্টাফ শাও ইউয়ান মিং এবংরুশ বাহিনীর প্রথম ডেপুটি চিফ অফ স্টাফ সার্গেই রুতস্কোয়।

ওই দিনই শাও ইউয়ান মিং ষষ্ঠ মস্কো আন্তর্জাতিক নিরাপত্তা অধিবেশনে ভাষণ দেন। তিনি বলেন, চীনের সেনাবাহিনী সর্বক্ষেত্রে বৈদেশিক সামরিক সম্পর্ক উন্নয়ন করবে এবং সক্রিয়ভাবে আন্তর্জাতিক দায়িত্ব ও কর্তব্য সম্পাদন করে বিশ্ব ও আঞ্চলিক শান্তি রক্ষা করবে।

/এএ/