ডেইলি সাবাহ

এশিয়ায় নজর তুরস্কের

Daily Sabah 03দুই দিনের সফরে ৩০ এপ্রিল ভারত যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এ সফরকালে আন্তর্জাতিক পরমাণু প্রযুক্তি সরবরাহ গোষ্ঠী বা নিউক্লিয়ার্স সাপ্লায়ার্স গ্রুপ (এনএসজি)-তে ভারতের অন্তর্ভুক্তির ব্যাপারে তুরস্কের সমর্থন চাইবে দিল্লি। অন্যদিকে এরদোয়ানের এ সফরের মাধ্যমে এশিয়া মহাদেশের দেশগুলোর সঙ্গে তুরস্কের সম্পর্কের ক্ষেত্রে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচনে আগ্রহী আঙ্কারা। এ বিষয়টি শনিবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

সফরকালে ১ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র সঙ্গে সাক্ষাৎ করবেন এরদোয়ান। বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে মতবিনিময় করবেন। এছাড়া পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক আরও শক্তিশালী করা, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, বাণিজ্য সহযোগিতাসহ কৌশলগত নানা বিষয়ে একযোগে কাজ করার ব্যাপারে আলোচনা করবেন উভয় দেশের নেতারা।

শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এরদোয়ানের সফরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা রুচি ঘনশ্যাম জানান, পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট নানা বিষয়ে একটি প্রতিনিধিদল নিয়ে নরেন্দ্র মোদি’র সঙ্গে বৈঠক করবেন এরদোয়ান।

তুরস্কের প্রতিনিধিদলে থাকবেন দেশটির কয়েকজন মন্ত্রী ও জ্যেষ্ঠ কমকর্তা। এছাড়া এরদোয়ানের সফরসঙ্গী হিসেবে থাকবে ১৫০ জনের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল। এ দলের সদস্যরা ইন্ডিয়া-তুর্কি বিজনেস ফোরামের এক বৈঠকে অংশ নেবে।

এনএসজি’র সদস্যপদ পেলে ভারতের প্রতি বিদেশি কোম্পানিগুলোর নজর পড়বে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে চালকবিহীন ‘প্রিডেটর ড্রোন’ বিমানের মতো সরঞ্জাম কিনতে পারবে দেশটি। এছাড়া বিভিন্ন দেশে উচ্চ প্রযুক্তিসম্পন্ন ক্ষেপণাস্ত্র রফতানির সুযোগ পাবে। তবে এনএসজি’তে ভারতের অন্তর্ভুক্তির ব্যাপারে চীনের জোরালো বিরোধিতার কারণে এ ইস্যুতে অন্য প্রভাবশালী দেশগুলোকে কাছে পেতে চাইছে দিল্লি। চীনের দাবি, পারমাণবিক অস্ত্র বিস্তাররোধ চুক্তি বা এনপিটি স্বাক্ষর না করে কোনও দেশ কিভাবে এনএসজি’তে প্রবেশাধিকার পেতে পারে, তা নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে মতবিরোধ রয়েছে। এ নিয়ে আরও আলোচনা হওয়া দরকার।

/এমপি/