ডেইলি সাবাহ

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে আঙ্কারা-দিল্লি ঐকমত্য

Daily Sabahতুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান-এর ভারত সফরে পারস্পরিক বাণিজ্য বাড়াতে একমত হয়েছে আঙ্কারা ও দিল্লি। এছাড়া নিজস্ব মুদ্রায় দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেনের ওপর জোর দিয়েছে দুই দেশ। সফরের অংশ হিসেবে সোমবার দিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র সঙ্গে সাক্ষাতে মিলিত হন তুর্কি প্রেসিডেন্ট। এ সময় দুই নেতা বাণিজ্যিক বিষয়াদি ছাড়াও দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যু নিয়ে আলোচনা করেন। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

এরদোয়ান-মোদি’র আলোচনায় প্রধান্য পায় জ্বালানি, অবকাঠামো নির্মাণ, পর্যটন ও সরাসরি বাণিজ্যের মতো ইস্যুগুলো। দুই নেতা বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

দিল্লির তাজ প্যালেস তুর্কি-ইন্ডিয়া বিজনেস ফোরামের আলোচনায় অংশ নেন দুই দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। এতে অংশ নেওয়ায় ভারতের প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদি’কে ধন্যবাদ জানান তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, এ ধরনের বৈঠক উভয় পক্ষের জন্যই ইতিবাচক। কারণ বিশ্ব অর্থনীতিতে দুই দেশেরই বৃহৎ অংশগ্রহণ রয়েছে।

/এমপি/