দ্য নিউ ইয়র্ক টাইমস

সিরিয়ায় যুদ্ধবিরতির উপায় খুঁজতে ট্রাম্প-পুতিন ঐকমত্য

Ny timesসিরিয়ায় যুদ্ধবিরতির একটি উপায় খুঁজে বের করতে একমত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার টোলিফোনে আলাপকালে দুই নেতা এ বিষয়ে একমত হন। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউস এবং রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের পৃথক বিবৃতিতে দুই নেতার এ আলাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার দুর্দশা সব সীমা অতিক্রম করেছে। সেখানে সহিংসতা বন্ধে সব পক্ষের অংশগ্রহণে প্রয়োজনীয় সবকিছুই করতে হবে। টেলিফোন আলাপে দুই নেতা এ বিষয়ে একমত হয়েছেন। অন্তরঙ্গ আলোচনায় সিরিয়ায় মানবিক সহায়তার জন্য একটি নিরাপদ বা সংঘাতমুক্ত অঞ্চল গঠনের বিষয়টিও উঠে আসে।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, শক্তিশালী অস্ত্রবিরতি কার্যকরের লক্ষ্যে কাজ করতে একমত হয়েছেন দুই নেতা। সিরিয়ায় একটি প্রকৃত সমাধানে আসতে পদক্ষেপ নেবেন ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প।

প্রায় এক মাস আগে সিরিয়ায় মার্কিন জাহাজ থেকে ক্ষেপণাস্ত্র হামলার পর যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। ওই ঘটনার পর এটাই দুই নেতার মধ্যে প্রথম সরাসরি কথোপকথন।

হোয়াইট হাউস ও ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, দুই নেতার কথপোকথন ছিল খুবই আন্তরিক। তাদের মধ্যে উত্তর কোরিয়া ইস্যুতেও আলোচনা হয়েছে। এছাড়া দুই নেতা নিজেদের মধ্যে বৈঠকের বিষয়েও কথা বলেন।

আগামী জুলাইয়ের গোড়ার দিকে জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে জার্মানির হ্যামবার্গে যাবেন ট্রাম্প ও পুতিন। সেখানে তাদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে বলে মনে করা হচ্ছে।

/এমপি/