দ্য হিন্দু

বিলকিস বানো মামলায় ১১ জনের যাবজ্জীবন বহাল রাখলো হাইকোর্ট

দ্য হিন্দুগুজরাটের আলোচিত বিলকিস বানো সংঘবদ্ধ ধর্ষণের মামলায় তিন অপরাধীর মৃত্যুদণ্ডের আবেদন খারিজ করে দিয়েছে বম্বে হাইকোর্ট। এই তিনজনসহ দোষী সাব্যস্ত হওয়া ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ডের রায় বহাল রেখেছে হাইকোর্ট। একই সঙ্গে দোষীদের আপিলও খারিজ করার রায় দিয়েছেন বিচারকরা। বৃহস্পতিবার বম্বে হাইকোর্ট এ রায় দেয়। শুক্রবার ভারতীয় দৈনিক পত্রিকা দ্য হিন্দু খবরটি গুরুত্বপূর্ণ শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

বৃহস্পতিবার বোম্বে হাইকোর্টের বিচারপতি ভি কে তাহিলরামানি ও বিচারপতি মৃদুলা ভাটকরের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছেন। ২০০৮ সালের ২১ জানুয়ারি ১২ জনের বিরুদ্ধে যাবজ্জীবনের রায় দিয়েছিল বিশেষ আদালত। মামলা চলাকালে এক দোষীয় মৃত্যু হয়। বাকিরা যাবজ্জীবন শাস্তির বিরুদ্ধে হাইকোর্ট‌ে আবেদন করে। বিচারকরা বৃহস্পতিবার তাও খারিজ করে দিয়েছেন। 

সিবিআই ১১ দোষীর মধ্যে যশবন্ত নাই, গোবিন্দ নাই, শৈলেশ ভট্ট নামের তিনজনের ফাঁসির আবেদন জানিয়েছিল। বিলকিস বানোকে ধর্ষণে এই তিনজনের সরাসরি থাকার প্রমাণ পেয়েছিল সিবিআই।

উল্লেখ্য, ২০০২ সালের ৩ মে গুজরাটে দাঙ্গা চলার সময় দাহোড় জেলার দেবগড় বারিয়া গ্রামে ভয়াবহ হামলা চালায় দাঙ্গাকারীরা। হামলার সময় ওই গ্রামের পাঁচ মাসের অন্তঃসত্ত্বা বিলকিস বানো এবং তার মা ও বোন দাঙ্গাকারীদের সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। বিলকিস বানোর সামনে তার তিন বছরের মেয়েকে পাথরে আছাড় মেরে হত্যা করে সাজাপ্রাপ্তরা। পরে বিলকিসের পরিবারের ১৪ জনসহ ওই গ্রামের মোট ১৭ জনকে হত্যা করে দাঙ্গাকারীরা। সূত্র: দ্য হিন্দু।

/এএ/