দ্য টাইমস অব ইন্ডিয়া

কুলভূষণের মৃত্যুদণ্ডের রায়ে আন্তর্জাতিক আদালতের স্থগিতাদেশ

10_05_2017_001ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ যাদবকে পাকিস্তানের আদালতে দেওয়া মৃত্যুদণ্ডাদেশ স্থগিত করেছে আন্তর্জাতিক আদালত। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে চিঠি দিয়ে কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত রাখতে বলেছে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস। বুধবার (১০ মে) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, যাদব ইস্যুতে ভারত আন্তর্জাতিক আদালতে শরণাপন্ন হওয়ার পর এ স্থগিতাদেশ দেওয়া হয়। যাদবকে আটক করা ও বিচারের মধ্য দিয়ে পাকিস্তান ভিয়েনা কনভেনশন অন কনস্যুলার রিলেশন্সের ‘গুরুতর লঙ্ঘন’ করেছে বলে অভিযোগ করেছিল ভারত।

এই খবর জানার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ একটি টুইট করেন। টুইটে তিনি বলেন, ‘আমি কুলভূষণের মায়ের সঙ্গে কথা বলেছি। ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের প্রেসিডেন্টের রায়ের কথা তাকে জানিয়েছি।’

গুপ্তচরবৃত্তির অভিযোগে কুলভূষণের মৃত্যুদণ্ড ঘোষণা করে পাকিস্তানের সামরিক আদালত। গত মাসে পাকিস্তানের উচ্চ আদালতে এই রায় স্থগিত রাখার আবেদন জানান কুলভূষণের মা অবন্তী যাদব। ১৬ বার কুলভূষণকে দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে অনুমতি দেওয়ার জন্য আবেদন জানায় ভারত। কিন্তু সেই আবেদনে সাড়া দেয়নি পাকিস্তান। শেষ পর্যন্ত তাই আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত।

/এফইউ/