দ্য হিন্দু

বহুবিবাহ নয়, তিন তালাকের বিধান যাচাই করবে সুপ্রিম কোর্ট

দ্য হিন্দুভারতে আলোচিত তিন তালাক মামলার শুনানি শুরু হয়েছে বৃহস্পতিবার। শুনানির প্রথম দিনেই আদালত স্পষ্ট করেছেন, তিন তালাক ইসলামের মৌলিক রীতির অংশ কিনা তা যাচাই করবে। বহুবিবাহের বৈধতা নিয়ে আদালত কোনও পর্যালোচনা করছে না। শুক্রবার ভারতের অন্যতম ইংরেজি দৈনিক পত্রিকা দ্য হিন্দু খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

ভারতের প্রধান বিচারপতি জে.এস খেহার-এর নেতৃত্বে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বৃহস্পতিবার সকাল থেকে তিন তালাক মামলার শুনানি গ্রহণ শুরু করেন। পাঁচ সদস্যের এই বেঞ্চে মুসলিম, হিন্দু, শিখ, খ্রিস্টান ও পার্সি ধর্ম সম্প্রদায়ের প্রতিনিধিত্ব রাখা হয়েছে। প্রধান বিচারপতি ছাড়া বেঞ্চের অন্য বিচারকরা হলেন বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি আরএফ নরিম্যান, বিচারপতি ইউইউ ললিত ও বিচারপতি আবদুল নাজির। 

শুনানির শুরুতে সর্বোচ্চ আদালত জানতে চান, যদি তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করা হয় তাহলে মুসলিম পুরুষরা বিবাহ বিচ্ছেদের জন্য কোথায় যাবে। ভারতের কেন্দ্রীয় সরকার সব ধরনের তালাক প্রথাকে অসাংবিধানিক ঘোষণা করার জন্য আবেদন করেছে। বিচারপতিরা কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি অতিরিক্ত সলিসিটর-জেনারেল তুষার মেহতার কাছে কাছে জানতে চান, যদি আমরা আপনাদের (সরকার) পক্ষে রায় দেই তিন তালাক খারাপ, তাহলে কোনও মুসলিম স্বামীর বিবাহ বিচ্ছেদের প্রক্রিয়া কী হবে?

বিচারপতিরা জানান, যদি তিন তালাককে অবৈধ ঘোষণা করা হয় তাহলে হয়ত একটি শূন্যস্থান তৈরি হবে, মুসলিম পুরুষরা বিবাহ বিচ্ছেদের জন্য কারও দ্বারস্থ হতে পারবেন না। এখন প্রচলিত ব্যবস্থায় মুসলিম স্বামীদের বিবাহ বিচ্ছেদের জন্য আদালতে যেতে হয় না। তাৎক্ষণিকভাবেই তিন তালাকের মাধ্যমে বিবাহ বিচ্ছেদ ঘটাতে পারেন। তবে মুসলিম নারীরা ১৯৩৯ সালের  মুসলিম বিবাহ বিলুপ্তি আইনের ২ ধারায় আদালতে যেতে পারেন। এই আইন মুসলিম নারীদের নির্দিষ্ট অবস্থার প্রেক্ষিতে বিবাহ বিচ্ছেদ চাওয়ার অধিকার দিয়েছে।

প্রথম দিনের শুনানিতে বিচারপতিরা এসব পর্যবেক্ষণ তুলে ধরেন। এরপর সাংবিধানিক এই বেঞ্চের বিচারপতিরা স্বতপ্রণোদিত হয়ে একটি পিআইএল (জনস্বার্থে) আবেদন করেছেন। মুসলিম আইন পালনের ক্ষেত্রে মুসলিম নারীদের অধিকার লঙ্ঘিত হয় কিনা প্রশ্নটি হাজির করা হয়েছে।

দিনব্যাপী শুনানিতে বিচারপতিরা জানিয়েছেন, তারা শুধু তিন তালাকের সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখবেন। বহুবিবাহ প্রথা নিয়ে তারা কোনও বিবেচনা করবেন না। তিন তালাক ইসলামের মৌলিক রীতির অংশ কিনা। যদি হয় তাহলে আদালত এই প্রথা নিয়ে কোনও হস্তক্ষেপ করবে না।

কেন্দ্র সরকারের প্রতিনিধি মেহতা আদালতের এই পর্যবেক্ষণের সঙ্গে একমত পোষণ করেননি। সূত্র: দ্য হিন্দু।

/এএ/