সৌদি গেজেট

জনগণকে রমজানের চাঁদ দেখার আহ্বান সৌদি কর্তৃপক্ষের

SGবৃহস্পতিবার সন্ধ্যায় আসন্ন রমজানের চাঁদ দেখতে সৌদি আরবের সব মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। আদালতের এক বিবৃতিতে বলা হয়েছে, খালি চোখে বা বাইনোকুলারের সাহায্যে কেউ চাঁদ দেখলে তিনি যেন নিকটস্থ আদালতকে অবহিত করেন এবং তার স্বাক্ষ্য নিবন্ধন করেন। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম সৌদি গেজেট।

ইসলামি নিয়ম অনুযায়ী ২৫ মে বৃহস্পতিবার সন্ধ্যায় নতুন চাঁদ দেখা সাপেক্ষে  পরদিন শুক্রবার থেকে আরবি ১৪৩৮ হিজরির রমজান মাস গণনা শুরু হবে।

হিজরি চান্দ্রবর্ষের নবম মাস রামাদান। ফারসি বা উর্দু উচ্চারণে এ মাসকে রমজান বলা হয়। রামাদান শব্দের অর্থ হচ্ছে প্রচণ্ড গরম, সূর্যের খরতাপে পাথর উত্তপ্ত হওয়া, সূর্যতাপে উত্তপ্ত বালু বা মরুভূমি, মাটির তাপে পায়ে ফোসকা পড়ে যাওয়া, পুড়ে যাওয়া, ঝলসে যাওয়া ইত্যাদি। রমজানে ক্ষুধা-তৃষ্ণায়  সিয়াম পালনকারী বা রোজাদারের পেটে যেন আগুন জ্বলে, পাপ পুড়ে ছাই হয়ে রোজাদার নিষ্পাপ হয়ে যায়; তাই এ মাসের নাম রামাদান।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সঙ্গে সাওয়াবের নিয়তে রমজান মাসে রোজা রাখবে, তার অতীতের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। যে ব্যক্তি ঈমানের সঙ্গে সওয়াবের নিয়তে রমজান মাসে তারাবির নামাজ পড়বে, তার অতীতের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। যে ব্যক্তি ঈমানের সহিত সাওয়াবের নিয়তে লাইলাতুল কদরে ইবাদত করবে, তার অতীতের সব গুনাহ মাফ করে দেওয়া হবে।’ (বুখারি ও মুসলিম)।

/এমপি/