দ্য ওয়াশিংটন পোস্ট

রুশ সংযোগ নিয়ে তদন্তের মুখে ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার

TWPমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারের রুশ সংযোগ তদন্ত করছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

২০১৬ সালের ডিসেম্বরে রুশ রাষ্ট্রদূত এবং মস্কোর এক ব্যাংকারের সঙ্গে বৈঠককে কেন্দ্র করে কুশনারের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। হোয়াইট হাউসের বর্তমান পদস্থ কর্মকর্তাদের মধ্যে শুধু কুশনারের বিরুদ্ধেই তদন্ত চালাচ্ছে এফবিআই।

গত ১০ মে সাবেক এফবিআই পরিচালক জেমস কোমিকে অপসারণের পর ট্রাম্প প্রশাসনের রুশ সংযোগ নিয়ে বিতর্ক নতুন করে জেগে উঠে। রাশিয়া প্রথম থেকেই ট্রাম্প প্রশাসনের রুশ সংযোগের অভিযোগ অস্বীকার করে আসছে।

কুশনারের বিষয়ে তদন্ত করা হলেও তার বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হবে না বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে কুশনারের কাছে এফবিআই কোনও তথ্য চেয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

কুশনারের আইনজীবী জেমি গোরেলিক এক বিবৃতিতে জানিয়েছেন, এমন তদন্তে তার মক্কেল সমযোগিতা করবেন। তিনি বলেন, ‘এর আগেও কুশনার স্বেচ্ছায় এ বিষয়ক কংগ্রেস বৈঠকে অংশ নিয়েছেন। এবারও তিনি একইভাবে তদন্তে সহযোগিতা করবেন।’ তবে এফবিআই এবং হোয়াইট হাউস এ সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

/এমপি/