দ্য গার্ডিয়ান

ম্যানচেস্টারে হামলায় সতর্কতা নিয়ে দুটি তদন্ত করছে এমআই-ফাইভ

দ্য গার্ডিয়ানম্যানচেস্টারে কনসার্টে হামলার প্রায় এক সপ্তাহ পর নতুন দুটি তদন্ত শুরু করেছে দেশটির গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভ। হামলা পরবর্তী এ তদন্তে গোয়েন্দা সংস্থাটি খতিয়ে দেখবে হামলাকারী সালমান আবেদি ও হামলার বিষয়ে সতর্কতা থাকার পর কিভাবে বিষয়টি পরিচালনা করা হয়েছে। সোমবার ব্রিটিশ দৈনিক পত্রিকা দ্য গার্ডিয়ান খবরটি শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

ব্রিটেনের এই অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা গত সপ্তাহেই একটি অনুসন্ধান শুরু করে। যাতে সতর্কতার পর কোনও ত্রুটি ছিল কিনা খতিয়ে দেখা হবে দ্রুততার সঙ্গে। অপর তদন্তে বিষয়টি গভীর অনুসন্ধান করা হবে বলে গার্ডিয়ানের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রবিবার ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড সতর্কতার পর কোনও ধরনের গাফিলতি ছিল কিনা সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি স্বীকার করেছেন, এমআই-৫ এর আগ্রহের বিষয় ছিল আবেদি। কিন্তু তখনও তার ব্যাপারে কোনও অনুসন্ধান করা হয়নি। তিনি বলেন, ‘গোয়েন্দারা তখনও তার ব্যাপারে এবং কাছের মানুষদের তথ্য সংগ্রহ করছিল। কিন্তু সতর্কতার পর কোনও ভুল হয়েছে, এখনই তা বলতে চাই না আমি।’

২০১৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় নাম ছিল সালমানের। লিবিয়ায় সন্ত্রাসী সংগঠন নিয়ে মার্কিন গোয়েন্দাদের অনুসন্ধানের সময় নজরে আসে তার নাম।

লিবিয়া বংশোদ্ভূত সালমান ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ে ব্যবসা নিয়ে পড়াশোনা করতো। হামলার আগে থেকেই সালমানের আচরণ নিয়ে অভিযোগ করেছিলেন তার পরিচিতজনরা। এমআই-ফাইভ খতিয়ে দেখবে, হামলাকারীর বিষয়ে এমন কোনও সতর্কবাণী তারা এড়িয়ে গেছেন কিনা যা দিয়ে হামলা থামানো যেত।

জানা গেছে, সালমানের জঙ্গিবাদী মানসিকতার ব্যাপারে অন্তত তিনবার সতর্ক করা হয়েছিলো এমআই-ফাইভকে। কয়েকটি প্রতিবেদনে অনুসারে, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইও ব্রিটিশ কর্মকর্তাদের সালমানের ব্যাপারে আগেই জানিয়েছিল। তারা জানায়, সালমান উত্তর আফ্রিকার আইএসের সদস্য ছিল এবং যুক্তরাজ্যে হামলার পরিকল্পনা করছিল।

ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তারা জানান, তারা সন্ত্রাসী হামলার আশঙ্কায় প্রায় ৩ হাজার লোকের উপর নজর রাখছেন। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এএ/