দ্য হিন্দু

ডার্টি ওয়ারে অভিনব পন্থা অবলম্বন করতে হয়: রাওয়াত

দ্য হিন্দুভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের চলমান সহিংসতাকে ডার্টি ওয়ার উল্লেখ করে ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছেন, এটা একটি ছায়াযুদ্ধ (প্রক্সি ওয়ার) এবং ছায়াযুদ্ধ হচ্ছে ডার্টি ওয়ার। এটা পরিচালিত হয় নোংরা উপায়ে। যখন কেউ সামনাসামনি যুদ্ধ করে তখন নিয়ম মেনে চলা হয়। এটা ডার্টি ওয়ার... ফলে এখানে অভিনব পদ্ধতি কাজে লাগানো হয়। সোমবার ভারতের ইংরেজি দৈনিক পত্রিকা দ্য হিন্দু খবরটি শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

মানবঢাল হিসেবে কাশ্মিরিদের ব্যবহার সমর্থন করে ভারতীয় সেনাপ্রধান জানান, যখন স্থানীয়রা পাথর ও পেট্রোল বোমা ছুড়ছে তখন সেনাদের তিনি ‘ধৈর্য্য ধরো ও মারা যাও’ বলতে পারেন না।

ভারতীয় সেনাপ্রধান মনে করেন, পাথর ছোড়ার চেয়ে স্থানীয়রা যদি গুলি ছুড়ত তাহলে সেনাবাহিনীর জন্য কাজ করা সহজ হত। তিনি বলেন,  সত্যিকার অর্থে আমি চাই তারা (কাশ্মিরি) পাথরের বদলে আমাদের ওপর গুলি ছুড়ুক। আমি তখন খুশি হব। আর তখনই আমি যা চাই তা করতে পারব।

কাশ্মিরের পরিস্থিতির উন্নতির বিষয়ে করণীয় সম্পর্কে ভারতীয় সেনাপ্রধান বলেন, এর জন্য বহুমাত্রিক সমাধান প্রয়োজন। সবাইর অংশগ্রহণ থাকতে হবে। সেনাবাহিনীর দায়িত্ব হলো সহিংসতার যেন না ছড়ায় তা নিশ্চিত করা এবং যারা এই সহিংসতায় জড়িত নয় তাদেরও সুরক্ষা দেওয়া।

উল্লেখ্য, গত মাসে ভারতীয় সেনাবাহিনীর মেজর লেটুল গগৈ বিক্ষুব্ধদের পাথর থেকে রক্ষা পাওয়ার জন্য সেনাবাহিনীর জিপের বনেটে এক স্থানীয় কাশ্মিরিকে বেঁধে রেখে মানবঢাল হিসেবে ব্যবহার করেন। এ ঘটনার ভিডিও প্রকাশিত হলে ভারতজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। সমালোচনার পরও ভারতীয় সেনাবাহিনী মেজর লেটুলকে সন্ত্রাসবিরোধী অভিযানে দক্ষতা প্রদর্শনের জন্য পদক প্রদান করে। এই পদক প্রদানও সমালোচনার জন্ম দেয়। সূত্র: দ্য হিন্দু।

/এএ/