দ্য গার্ডিয়ান

আমি একনায়ক নই: টিভি বিতর্কে করবিন

The Guardianব্রিটিশ লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, আমি একনায়ক নই; যিনি কী করতে হবে সেটা মানুষকে বলে দেন। এটাই আমাদের দলের নিয়ম। এজন্যই আমি নির্বাচিত (দলীয় প্রধান) হয়েছি। দলের সদস্যদের হয়ে  কথা বলার জন্যই তারা আমাকে নির্বাচিত করেছেন। ফলে আমি নিজের মতামত অন্যের ওপর চাপিয়ে দিতে পারি না। সংঘাতের বদলে আমি আলোচনার মাধ্যমে সমাধানে বিশ্বাসী। ২৯ মে ২০১৭ সোমবার দিবাগত রাতে স্কাই নিউজ ও চ্যানেল ফোরের যৌথ আয়োজনে টিভি বিতর্কে অংশ নেন লেবার পার্টির এই নেতা। এ সময় খ্যাতনামা সাংবাদিক জেরেমি প্যাক্সম্যানের এক প্রশ্নের উত্তরে এমন মন্তব্য করেন জেরেমি করবিন। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

যুক্তরাজ্যের এ বিরোধীদলীয় নেতা জানান, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্যই তিনি নির্বাচনে লড়ছেন।

টিভি বিতর্কে করবিনের কাছে ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) বিষয়ে লেবার পার্টির অবস্থান জানতে চান দর্শকরা। উত্তরে করবিন বলেন, ব্রেক্সিট কার্যকর করা হবে। তবে অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা কমানোর কোনো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে না। কারণ, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিও এ ধরনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। কিন্তু গত সাত বছরে এর কাছাকাছিও যেতে পারেনি।

বিতর্কে থেরেসা মে সরকারের যুদ্ধনীতিরও কঠোর সমালোচনা করেন জেরেমি করবিন। তিনি বলেন, লিবিয়ায় হামলা চালিয়ে দেশটিকে সরকারহীন রাষ্ট্রে পরিণত করা হয়েছে। এমন পরিস্থিতি সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের আশঙ্কা বৃদ্ধি করে। এটা কারও জন্য নিরাপদ নয়।

পরমাণবিক অস্ত্রমুক্ত একটি পৃথিবী গড়ার স্বপ্নের কথাও জানান লেবার পার্টির এই নেতা। তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্বাচিত হলে পারমাণবিক অস্ত্রমুক্ত দুনিয়া গড়তে সম্ভব সবকিছুই আমি করবো। কারণ পারমাণবিক হামলা চালানো আমার কাছে খুবই ভয়ঙ্কর একটি বিষয়।

/এমপি/